সর্বশেষ সংবাদ
◈ নাঙ্গলকোটে প্রবাসীর স্ত্রীকে চায়ের সঙ্গে ঔষধ মিশেয়ে অচেতন ◈ প্রতিটি আত্মহত্যায় প্ররোচনা দিচ্ছি আপনি-আমিও ◈ হামলা না চালাতে পাকিস্তানকে অনুরোধ ভারতের! ◈ পুঁজিবাজার শক্তিশালী করতে হবে-অর্থমন্ত্রী ◈ সম্পাদক পরিষদের সভাপতি মাহফুজ আনাম, সাধারণ সম্পাদক নঈম নিজাম ◈ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট থেকে পদত্যাগ করেছেন ছাত্রলীগের সাবেক সভাপতি শোভন ◈ নাঙ্গলকোটের কৃতি সন্তান তৈরি করেছে কৃত্রিম বুদ্ধিমত্তার ‘এডুবট’ ◈ বিনা খরচে বাংলাদেশিদের জন্য জাপানে চাকরির সুযোগ ◈ কুমিল্লায় চতুর্থ শ্রেণির এক ছাত্রীকে (৯) ধর্ষণের অভিযোগ উঠেছে ◈ তিতাসের জুনাব আলী উচ্চ বিদ্যালয়ের বিদ্যোৎসাহী হলেন জালাল সরকার

আজ টাইগারদের দায়িত্ব বুঝে নেবেন ডোমিঙ্গো

২১ আগস্ট ২০১৯, ২:৪৭:৫০
বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের নতুন প্রধান কোচ দক্ষিণ আফ্রিকান রাসেল ডোমিঙ্গো আজ বুধবার টাইগারদের দায়িত্ব বুঝে নেবেন। ডোমিঙ্গোকে আপাতত দুই বছরের জন্য নিয়োগ দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ২০২১ সালের আগস্ট পর্যন্ত ডোমিঙ্গোর মেয়াদ থাকছে।
দুই বছরের মেয়াদে ডোমিঙ্গো আন্তর্জাতিক আসরের মধ্যে শুধুমাত্র একটি টি-২০ বিশ্বকাপ পাবেন। যেটি আগামী বছর অক্টোবরে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হবে। যদি ডোমিঙ্গোর তত্ত্বাবধানে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের উন্নতি লক্ষ্য করা যায়, বিসিবি তাতে সন্তুষ্ট হয়, তাহলে চুক্তি বাড়বে। তখন ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপ পর্যন্ত চুক্তি বাড়বে। বিশ্বকাপ ২০২৩ সালের ৯ ফেব্রুয়ারি থেকে ২৬ মার্চ পর্যন্ত অনুষ্ঠিত হবে। তার মানে বিসিবি সন্তুষ্ট হলে আরও দুই বছরের চুক্তি হবে।
বিশ্বকাপের পরই কোচিং প্যানেল পরিবর্তন করে ফেলে বিসিবি। বিশ্বকাপে বাংলাদেশ অষ্টম নম্বরে থাকে। ম্যাচ জিতে তিনটি। সেমিফাইনালে খেলার স্বপ্ন নিয়ে গিয়ে এমন ব্যর্থতা হতাশাই শুধু দিয়েছে। আর তাই প্রধান কোচ ইংল্যান্ডের স্টিভ রোডসকে বিদায় করে দেয় বিসিবি। সেই সঙ্গে মেয়াদ শেষ হওয়া পেস বোলিং কোচ ওয়েস্ট ইন্ডিজের কোর্টনি ওয়ালশের সঙ্গেও চুক্তি বাড়ানো হয়নি। স্পিন কোচ ভারতের সুনীল জোশীর সঙ্গে আর চুক্তি করেনি বিসিবি। রোডসকে বিদায় করার পরই কোচ খোঁজার জন্য মাঠে নেমে পড়ে বিসিবি। শুরুতে পেস বোলিং কোচ হিসেবে দক্ষিণ আফ্রিকা চার্ল ল্যাঙ্গাভেল্টকে নিয়োগ দেয়। যিনি মঙ্গলবার ঢাকায় এসে পৌঁছান। আজ মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে জাতীয় দলের কন্ডিশনিং ক্যাম্পেও থাকবেন। স্পিন বোলিং কোচ হিসেবে নিউজিল্যান্ডের ড্যানিয়েল ভেট্টরিকেও নিয়োগ দেয় বিসিবি। আর সন্তুষ্ট হওয়ায় ব্যাটিং কোচ হিসেবে দক্ষিণ আফ্রিকান নিল ম্যাকেঞ্জি, ফিল্ডিং কোচ দক্ষিণ আফ্রিকান রায়ান কুকের সঙ্গে চুক্তি বাড়িয়ে নেয় বিসিবি। শেষ পর্যন্ত গত ১৭ আগস্ট ডোমিঙ্গোর নিয়োগ চূড়ান্ত করে সংবাদমাধ্যমে জানিয়েও দেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।
বিসিবির তালিকায় যে কোচরা ছিলেন, তাদের মধ্যে নিউজিল্যান্ডের সাবেক কোচ মাইক হেসন ওপরের সারিতেই ছিলেন। কিন্তু তার সঙ্গে বনাবনি না হওয়ায় ডোমিঙ্গোকেই শেষ পর্যন্ত বেছে নেয়া হয়। ডোমিঙ্গোই একমাত্র কোচ, যিনি এবার কোচের দৌড়ে থাকাদের মধ্যে বাংলাদেশে এসে সাক্ষাৎকার দিয়ে যান। ৭ আগস্ট সাক্ষাৎকার দেয়ার ২০ দিনের মধ্যে ডোমিঙ্গোকে নিয়োগ দিয়েছে বিসিবি।
ডোমিঙ্গোকে পছন্দ করার কারণও জানিয়ে দিয়েছিলেন বিসিবি সভাপতি। তিনি বলেছিলেন, ‘তার অভিজ্ঞতা অনেক। আমরা তার কোচিং পরিকল্পনায় সন্তুষ্ট। দলকে এগিয়ে নিতে কি করতে হবে সে বিষয়ে স্পষ্ট ধারণা দিয়েছেন তিনি।’
বাংলাদেশের কোচ হতে পেরে খুশি ডোমিঙ্গোও। ২০১৪ সালের টি-২০ বিশ্বকাপে ও ২০১৫ সালের ওয়ানডে বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকাকে সেমিফাইনালে তোলা এ কোচ বাংলাদেশের কোচ হয়েই জানিয়েছিলেন, ‘বাংলাদেশ ক্রিকেট দলের কোচ হিসেবে দায়িত্ব পাওয়াটা অনেক বড় সম্মানের। আমি বাংলাদেশের দায়িত্ব নিতে আগ্রহী ছিলাম এবং বাংলাদেশের লক্ষ্য পূরণে সর্বাত্মক চেষ্টা করব। বর্তমান খেলোয়াড়দের নিয়ে কাজ করার জন্য আমি মুখিয়ে আছি। উদীয়মান খেলোয়াড় বের করে আনাই আমার প্রধান লক্ষ্য।’ বাংলাদেশকে ক্রিকেটের পরাশক্তি হিসেবেও তৈরি করতে চান ডোমিঙ্গো। তিনি জানিয়েছিলেন, ‘সবকিছু খাপে খাপে মিলে গেলে বাংলাদেশ একদিন ক্রিকেটের সত্যিকারের পাওয়ার হাউস হয়ে উঠবে। আর এই বিষয়টাই আমাকে বেশ শিহরিত করে।

Amader Nangalkot'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।  আমাদের নাঙ্গলকোট পত্রিকা তথ্য মন্ত্রনালয়ের তালিকাভক্তি নং- ১০৫।

পাঠকের মন্তব্য: