সর্বশেষ সংবাদ
◈ নাঙ্গলকোটে প্রবাসের আলোর উদ্যোগে শীতার্ত মানুষের মধ্যে শীতবস্ত্র বিতরণ ◈ নাঙ্গলকোটে খাল খননের বিরুদ্ধে দায়েরকৃত মামলা প্রত্যাহার ◈ হাসানপুরের কৃতিসন্তান মাষ্টার সোহরাব বিনা প্রতিদ্বন্দ্বিতায় উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতি’র সহ অর্থ সম্পাদক নির্বাচিত ◈ নদী ভাঙ্গনের ঝুকিতে বেকামলিয়া,পিপড্যা ও খাঁড়ঘর বাসী ◈ নাঙ্গলকোটে ঐতিহ্যবাহী ঠান্ডা কালীবাড়ি মেলা অনুষ্ঠিত ◈ নাঙ্গলকোট মাধ্যমিক শিক্ষক সমিতির নির্বাচনে বিনা নির্বাচিত ◈ আবারো সক্রিয় কুমিল্লা সীমান্তের শীর্ষ মাদক কারবারিরা ◈ নাঙ্গলকোটে আ’লীগ নেতা কৃষি জমি থেকে অবৈধ ভাবে ড্রেজার দিয়ে বালু উত্তোলনের অভিযোগ ◈ ডুলাহাজারায় বয়স্ক ভাতা নিয়ে বাড়ি ফেরা হয়নি বৃদ্ধার! ◈ চট্টগ্রামে পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণচেষ্টার অভিযোগে এক ব্যক্তিকে গ্রেপ্তার

আজ বিশ্ব পানি দিবস

22 March 2019, 8:41:29

আফজাল হোসাইন মিয়াজীঃ

আজ বিশ্ব পানি দিবস। জীবন ধারণের অতি জরুরি উপকরণ পানি বিশ্বের সর্বত্রই একটি স্পর্শকাতর বিষয়। বিশেষজ্ঞদের মতে কৃষি, শিল্প, খাদ্য, শক্তিসম্পদ সেক্টরসহ সামগ্রিক জনস্বাস্থ্য এবং আর্থসামাজিক উন্নয়নে পানির ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সারাবিশ্বে জলবায়ু পরিবর্তন ও তাপমাত্রা বৃদ্ধির সঙ্গে সঙ্গে পানির উৎসস্থলের প্রতি যত্নবান হওয়া ও নিরাপদ পানির সংস্থানের বিষয়টি গুরুত্বপূর্ণ হয়ে দেখা দিয়েছে।

১৯৯২ সালে ব্রাজিলের রিও ডি জেনিরোতে জাতিসংঘ পরিবেশ ও উন্নয়ন সম্মেলনের (ইউএনসিইডি) এজেন্ডা ২১-এ প্রথম বিশ্ব পানি দিবস পালনের আনুষ্ঠানিক প্রস্তাবটি উত্থাপিত হয়। ১৯৯৩ সালে প্রথম বিশ্ব পানি দিবস পালিত হয় এবং তার পর থেকে এই দিবস পালনের গুরুত্ব ক্রমশ বৃদ্ধি পেতে থাকে।

জাতিসংঘের সদস্য দেশগুলি এই দিনটিকে নিজ নিজ রাষ্ট্রসীমার মধ্যে জাতিসংঘের জলসম্পদ সংক্রান্ত সুপারিশ ও উন্নয়ন প্রস্তাবগুলির প্রতি মনোনিবেশের দিন হিসেবে উৎসর্গ করেন। প্রতি বছর বিশ্ব পানি দিবস উপলক্ষে জাতিসংঘের বিভিন্ন সংস্থার যে কোনো একটি বিশেষ কর্মসূচি পালন করে থাকে। ২০০৩ সালে প্রতিষ্ঠার পর থেকে জাতিসংঘ- বিশ্ব পানি দিবসের থিম, বার্তা ও প্রধান সংস্থা নির্বাচনের দায়িত্বে রয়েছে।

পার্শ্ববর্তী দাদাগীরি দেখানো বন্ধু প্রতীম দেশ ভারতের কাছ থেকে প্রাপ্র্য নায্য পানির হিস্যা বর্তমান সরকার সকল স্বার্থের উর্ধ্বে উঠে বুঝে নিবে এটাই আমাদের প্রত্যাশা।

Amader Nangalkot'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।  আমাদের নাঙ্গলকোট পত্রিকা তথ্য মন্ত্রনালয়ের তালিকাভক্তি নং- ১০৫।

পাঠকের মন্তব্য: