আমার বাবা আমার নির্ভরতা | আমাদের নাঙ্গলকোট
সর্বশেষ সংবাদ
◈ বঙ্গবন্ধুর মানবিক গুনাবলী ও ধর্মীয় চেনতা-মোহাম্মদ হেদায়েত উল্লাহ ◈ সুপ্রিম কোর্টের অবকাশকালীন সব ছুটি বাতিল! ◈ সংবিধান থেকে রাষ্ট্রধর্ম ইসলাম বাদ দেয়া সেই লিগ্যাল নোটিশ প্রত্যাহার ◈ বাইয়ারা প্রবাসী কল্যাণ ইউনিট’র বাহারাইন শাখা কমিটি গঠন ◈ পাই যে কৃপার ভাগ – মোঃ জহিরুল ইসলাম। ◈ কুমিল্লায় শিশু ধর্ষণের অভিযোগে জুতা পেটা খাওয়া ছাত্রলীগ নেতাকে দল থেকে বহিষ্কার ◈ সামাজিক সংগঠন ”খাজুরিয়া সমাজ কল্যাণ সংস্থার” ১৫ সদস্য বিশিষ্ট কমিটি গঠন ◈ দৌলখাঁড় উচ্চ বিদ্যালয়ের নতুন প্রধান শিক্ষক শাহ আলম মজুমদার ◈ শিক্ষকদের মূল্যায়ন কতক্ষণ করবে- জহিরুল ইসলাম ◈ শুধু ভুলে যাই- গাজী ফরহাদ ◈ অনুকূল পরিবেশ হলে এইচএসসি পরীক্ষা ◈ কুমিল্লায় বিপুল ইয়াবাসহ দম্পতি আটক!

আমার বাবা আমার নির্ভরতা

4 June 2017, 9:20:26

খুব মনে পড়ে ছোটবেলায়
যখন বাজারে যেতাম বাবার হাত ধরে থাকতাম। বাবা আগে হাঁটতেন আমি বাবার পেছনে …
বাবা আমায় হাত ধরে টেনে এগিয়ে চলতেন।আবার যখন বাজার থেকে সদাই করে বাড়ির উদ্দেশ্যে রাওয়ানা দিতাম পথে বায়না ধরতাম সদাইয়ের ব্যাগটা মাথায় নেয়ার জন্য বাবা বলতেন তুমি পারবে না।
আমার পীড়াপিড়িতে বাবা ব্যাগটা মাথায় রাখতেন, পুরো ওজনটা বাবাই বহন করতেন।
বাড়ি এসে আম্মাকে বলতেন তোমার ছেলে আজ বাজার করে এনেছে ……
তখন মায়ের বাহবা পেয়ে অনেক খুশি লাগতো।
বাবার হাতে সংসারের বোঝা এখনো রয়ে গেল, তোমায় পরিত্রান দিতে পারছিনা বাবা।
এখন বাবা যখন বাজারে আসেন বাবা আমার হাত ধরেন তিনি এখানে নির্ভরতা খুঁজেন।

জন্ম থেকে শুরু করে জীবনের সব থেকে গুরুত্বপূর্ণ সময়, বিপদে-আপদে, আনন্দ-বেদনায় পাশে থেকে সাহস জোগান, মনোবল জোগান যিনি,তিনি আর কেউ নন আমার বাবা। বটের ছায়াতুল্য জন্মদাতা পিতা, বাবা যাই বলি না কেন, তিনি নিরাপত্তা আর নিশ্চয়তার সর্বোত্তম আশ্রয়। বাবা-মায়ের মাধ্যমেই সন্তানের জীবনের শুরু। বাবা পরিবারের মহিরুহ হয়ে দায়িত্ব পালনে, সন্তান-সংসার পরিচালনায় ব্রত। ভালোবাসায় কোমল, স্নেহে উদার, ত্যাগে অগ্রগামী।বাবা হলেন অদ্বিতীয় আলো, যার আলোয় আলোকিত হয়েই আমাদের সারা জীবনের পথচলা। আমরা—এই সন্তানদের সব দায়- দাযিত্ব নিঃস্বার্থভাবে কাঁধে নিয়ে হাসিমুখে সৃষ্টির শুরু থেকে বিন্দু বিন্দু করে নিজেকে বিলিয়ে দিয়ে কামনা করেন আমাদের সুখ-স্বাচ্ছন্দ্য। বাবা ছাড়া আর কে দেবেন সন্তানের জন্য এমন বিসর্জন? বাবা শব্দটির সঙ্গে জড়িয়ে রয়েছে নির্ভরতা। রয়েছে এক বিশালতা। বাবা শব্দটি অনেক কঠিন কাজকে করে দেয় সহজ; পাহাড় সমান বিষণ্নতাকে শুষে নেয় নিমিষেই। বাবা তো সেই জন,যার হাতে হাত রেখে হাঁটি হাঁটি পায়ে আমরা এগিয়ে যাই নতুন পৃথিবীর সন্ধানে, যার কাঁধে চড়ে আমরা প্রথম জানতে পারি পৃথিবী রূপ কী। জাগতিক সব সম্পর্কই যেন গৌণ হয় বাবা-সন্তানের সম্পর্কের কাছে। মায়া-মমতা-স্নেহ আদর আর ভালোবাসার মিশেল হলো বাবা-সন্তানের মায়াবি সম্পর্ক। মানুষ গড়ার কারিগর বাবার ভূমিকা সন্তানের জীবনে অপরিসীম। সন্তানের পথচলার অনুপ্রেরণায় সম্মুখেই থাকেন বাবা। বাবাই চিনিয়ে দেন শতরঙা পৃথিবীর চতুষ্কোণ।
বাবা আমার পরম বন্ধু এখনো যখন জীবন চলার পথে হতাশা আসে বাবা শান্ত্বনা দেন আল্লাহ ভরসা, ভেঙ্গে পড়ে না। আল্লাহ আছেন।
পৃথিবীর সব সন্তানের কাছে তার বাবাই সেরা বাবা এবং নির্ভরতার প্রতীক ……

 

 

আফজাল হোসাইন মিয়াজী
২৯-০৫-২০১৬ইং

Amader Nangalkot'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।  আমাদের নাঙ্গলকোট পত্রিকা তথ্য মন্ত্রনালয়ের তালিকাভক্তি নং- ১০৫।

পাঠকের মন্তব্য: