কুমিল্লা বিভাগ নিয়ে খোলা চিঠি | আমাদের নাঙ্গলকোট
সর্বশেষ সংবাদ
◈ বঙ্গবন্ধুর মানবিক গুনাবলী ও ধর্মীয় চেনতা-মোহাম্মদ হেদায়েত উল্লাহ ◈ সুপ্রিম কোর্টের অবকাশকালীন সব ছুটি বাতিল! ◈ সংবিধান থেকে রাষ্ট্রধর্ম ইসলাম বাদ দেয়া সেই লিগ্যাল নোটিশ প্রত্যাহার ◈ বিশ্ব পর্যটন দিবস ও আমাদের সম্ভাবনা ◈ মোল্লা নিয়ে আলোচনা -সমালোচনা- এ,কে,এম মনিরুল হক ◈ বাইয়ারা প্রবাসী কল্যাণ ইউনিট’র বাহারাইন শাখা কমিটি গঠন ◈ পাই যে কৃপার ভাগ – মোঃ জহিরুল ইসলাম। ◈ কুমিল্লায় শিশু ধর্ষণের অভিযোগে জুতা পেটা খাওয়া ছাত্রলীগ নেতাকে দল থেকে বহিষ্কার ◈ সামাজিক সংগঠন ”খাজুরিয়া সমাজ কল্যাণ সংস্থার” ১৫ সদস্য বিশিষ্ট কমিটি গঠন ◈ দৌলখাঁড় উচ্চ বিদ্যালয়ের নতুন প্রধান শিক্ষক শাহ আলম মজুমদার ◈ শিক্ষকদের মূল্যায়ন কতক্ষণ করবে- জহিরুল ইসলাম ◈ শুধু ভুলে যাই- গাজী ফরহাদ

কুমিল্লা বিভাগ নিয়ে খোলা চিঠি

18 February 2017, 3:07:00

হাসান জামিল-


এমন একটা বিষয় নিয়ে লেখতে হবে তা আমি কখনো চিন্তা ও করিনি, আমাদের লেখার কথা ছিল স্বাধীনতার পক্ষে,আমাদের লেখার কথা ছিল দুর্নীতির বিরুদ্ধে,আমাদের লেখার কথা ছিল অসহায় মানুষের পক্ষে, আমাদের লেখার কথা ছিল সন্ত্রাসী ও জঙ্গিবাদের বিরুদ্ধে।কিন্তু আজ এমন একটা বিষয় নিয়ে লেখতে বসলাম যার সাথে আমাদের মা জড়িয়ে আছে,কোন সন্তান তার মায়ের পক্ষে লেখতে হয় না আর মাকে নিয়ে ও কারো কথা বলার ক্ষমতা রাখার কথা না! মানুষ সব কিছু মুখবোজে সহ্য করে কিন্তু যখন কেউ মা আর জন্মস্থান নিয়ে কথা বলে তা আর সহ্য করার ক্ষমতা থাকে না,যদি কেউ তার প্রতিবাদ না করে তাহলে বুঝতে হবে তার মনুষ্যত্ব নিয়ে সমস্যা আছে।

প্রতিদিন পেপারের ছোট ছোট কলম গুলোর উপর চোখ রাখি কুমিল্লার কোন খবর আছে কিনা, তার পর অন্য খবরের প্রতি নজর দিয়ে থাকি,যখন টিভি দেখতে বসি তখন কুমিল্লার কোন প্রোগ্রাম আছে কিনা তার সূচী আগে  দেখি। ঢাকা থেকে যখন বাড়ির দিকে রওয়ানা হয়ে থাকি, কুমিল্লার সীমানার মধ্যে যখনি প্রবেশ করি তখনি মনে হয় আমার মায়ের কাছে আছি।সমগ্র কুমিল্লা কে নিজের বাড়ি মনে হয়,আহা কি শান্তি! কি শান্তিময় শহর! জেলার প্রতিটি মানুষ একে অন্যের সুখেদুঃখের সঙ্গী।ভাষা আন্দোলন থেকে শুরু করে প্রতিটি আন্দোলনের সাথে কুমিল্লার মানুষ জড়িত।

কুমিল্লার নামে বিভাগ হবে তা ছোট শিশু থেকে ৯০ বছরের বৃদ্ধের ও জানা ছিল। কিন্তু হঠাৎ কোন আজব মামার কেরামতির কারনে ময়নাতির নাম আসলো, তা আমাদের সাধারণ জনগণের পক্ষে জানার কথা না,আমরা জানতে ও চাই না, আমাদের চাওয়া পাওয়া একটাই যদি বিভাগ হয় তাহলে অবশ্যই কুমিল্লার নামে হতে হবে।কোন যুক্তিতে ময়নামতির নামে বিভাগ দেওয়া হবে সেটা আমার জানা নেই,যেখানে কুমিল্লা জেলা প্রতিষ্ঠিত হয়েছে বাংলাদেশ জম্মের পূর্বে, আবার কুমিল্লা থেকে দুটি জেলা চাঁদপুর ও ব্রাক্ষনবাড়িয়া ১৯৮৪ সালে পৃথক করা হয়েছে,একটু চিন্তা করলে বুঝা যাবে কুমিল্লা সারা বাংলাদেশের জেলা গুলোর মধ্যে অন্যতম একটি জেলা।কুমিল্লা জেলার সম্মানিত দুইজন প্রভাবশালী মন্ত্রী রয়েছেন, যারা দেশ পরিচালনার ক্ষেত্রে অপরিসীম ভূমিকা রাখছেন।অর্থনীতিক দিক দিয়ে বলা যায় কুমিল্লার অবস্থান সবার উপরে। রেমিটেন্স এর বড় একটা অংশ আসে কুমিল্লার লাখো তরুণের শ্রমের উপর দিয়ে, যা দেশের অর্থনীতির চাকা সচল রাখতে সাহায্য করে।

শিক্ষাদীক্ষা,কৃষি, সংস্কৃতি, অর্থনীতি ও প্রাচীন দৃশ্যের লীলাভূমি হল কুমিল্লা জেলা। কুমিল্লা জেলার সাধারণ জনগণ ও শ্রমজীবী মানুষের প্রাণের দাবী হয়ে দাঁড়িয়েছে আজ কুমিল্লার নামে যেন জেলা হয়,তাই আমাদের মন্ত্রী ও প্রধানমন্ত্রীর নিকট আমাদের আবেদন। যেন আমাদের আশান্ননর প্রতি সুনজর প্রধান করেন।

Amader Nangalkot'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।  আমাদের নাঙ্গলকোট পত্রিকা তথ্য মন্ত্রনালয়ের তালিকাভক্তি নং- ১০৫।

পাঠকের মন্তব্য: