সর্বশেষ সংবাদ
◈ নাঙ্গলকোটে প্রবাসীর স্ত্রীকে চায়ের সঙ্গে ঔষধ মিশেয়ে অচেতন ◈ প্রতিটি আত্মহত্যায় প্ররোচনা দিচ্ছি আপনি-আমিও ◈ হামলা না চালাতে পাকিস্তানকে অনুরোধ ভারতের! ◈ পুঁজিবাজার শক্তিশালী করতে হবে-অর্থমন্ত্রী ◈ সম্পাদক পরিষদের সভাপতি মাহফুজ আনাম, সাধারণ সম্পাদক নঈম নিজাম ◈ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট থেকে পদত্যাগ করেছেন ছাত্রলীগের সাবেক সভাপতি শোভন ◈ নাঙ্গলকোটের কৃতি সন্তান তৈরি করেছে কৃত্রিম বুদ্ধিমত্তার ‘এডুবট’ ◈ বিনা খরচে বাংলাদেশিদের জন্য জাপানে চাকরির সুযোগ ◈ কুমিল্লায় চতুর্থ শ্রেণির এক ছাত্রীকে (৯) ধর্ষণের অভিযোগ উঠেছে ◈ তিতাসের জুনাব আলী উচ্চ বিদ্যালয়ের বিদ্যোৎসাহী হলেন জালাল সরকার

কে হচ্ছেন পরবর্তী অর্থমন্ত্রী? এগিয়ে লোটাস কামাল

২৮ সেপ্টেম্বর ২০১৮, ৮:৫৮:৪৯
বর্তমান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের আগামীতে অর্থমন্ত্রী না থাকার বিষয়টি স্পষ্ট। এমনকি তিনি আসন্ন সাধারণ নির্বাচনেও প্রতিদ্বন্দ্বিতা করবেন না। এ অবস্থায় কে হচ্ছেন দেশের পরবর্তী অর্থমন্ত্রী—এ প্রশ্নটি আলোচনায় রয়েছে। পাশাপাশি অর্থমন্ত্রী হিসেবে সম্ভাব্য যাদের নাম শোনা যাচ্ছে তাদের মধ্যে পরিকল্পনামন্ত্রী আ হ ম মোস্তফা কামাল, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মসিউর রহমান, জাতিসংঘের সাবেক স্থায়ী প্রতিনিধি ড. আবদুল মোমেন, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. ফরাসউদ্দিন উল্লেখযোগ্য।

ওয়াকিবহালমহলের মতে, অর্থমন্ত্রী একটি গুরুত্বপূর্ণ পদ এবং এই মন্ত্রণালয়ের অধীনে অর্থ ও ব্যাংকিং বিভাগ রয়েছে। একটি দেশকে অর্থনৈতিক ভাবে এগিয়ে নিতে হলে প্রয়োজনীয় নীতি সংস্কার ও প্রয়োগের দিকটি গুরুত্বপূর্ণ। সেক্ষেত্রে তত্ত্বীয় জ্ঞানের তুলনায় ব্যবহারিক বা বাস্তব অভিজ্ঞতা রয়েছে এমন কাউকেই নতুন অর্থমন্ত্রী বানানো জরুরি।

সংশ্লিষ্ট সূত্রমতে, অর্থমন্ত্রী আবুল মাল মুহিত এর আগেও নির্বাচন না করা কিংবা মন্ত্রী না থাকার কথা বলেছেন। কিন্তু পরবর্তী সময়ে তিনি নির্বাচনও করেছেন এবং মন্ত্রীও হয়েছেন। এবারে তিনি স্পষ্ট করেছেন যে,  আর নির্বাচন করবেন না। মন্ত্রীও থাকবেন না। তার আসনে ছোট ভাই আবদুল মোমেন নির্বাচন করবেন এমন আভাসও তিনি দিয়েছেন। ঐ আসনে প্রতিদ্বন্দ্বিতা করার বিষয়ে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. ফরাস উদ্দিন ও আওয়ামী লীগ নেতা মিসবাহ উদ্দিন সিরাজের নাম এসেছে। তবে অর্থমন্ত্রী বলেছেন, ঐ নাম দুটি এখন ইউজলেস। ফলে, পরবর্তী অর্থমন্ত্রী হিসেবে বর্তমান পরিকল্পনামন্ত্রী আ হ ম মোস্তফা কামাল এগিয়ে রয়েছেন বলে সূত্র জানায়। সূত্রমতে, এ পদে আমলাদের আর গ্রহণযোগ্যতা থাকছে না নীতিনির্ধারণীমহলে। বর্তমান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের দায়িত্ব পালনকালে  কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ চুরি, ব্যাংকিং খাতে হলমার্ক, বেসিক, বিসমিল্লাহ, এ্যাননটেক্সের মতো কেলেঙ্কারির ঘটনা ঘটেছে। এ অবস্থায় অর্থমন্ত্রী হিসেবে বর্তমান পরিকল্পনামন্ত্রী আ হ ম মোস্তফা কামাল বিবেচনায় এগিয়ে রয়েছেন। পরিকল্পনা মন্ত্রণালয়ে তার সাফল্যের জন্যই তিনি আলোচনায় চলে আসেন। তিনি মন্ত্রণালয়ে যেমন সফল, তেমনি একজন সফল ব্যবসায়ীও। রাজনীতি ও ব্যবসা—বাণিজ্যের পাশাপাশি চার্টার্ড একাউন্ট্যান্ট হিসেবেও খ্যাতি লাভ করেছেন। মেধার স্বীকৃতি হিসেবে শিক্ষাজীবনেই তিনি লোটাস উপাধি পেয়েছিলেন।
তথ্য সূত্র: যুগান্তর

Amader Nangalkot'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।  আমাদের নাঙ্গলকোট পত্রিকা তথ্য মন্ত্রনালয়ের তালিকাভক্তি নং- ১০৫।

পাঠকের মন্তব্য: