খুলনার বটিয়াঘাটা উপজেলার বারোআড়িয়া বাজারে চলছে ডেটফেল কীটনাশকের রমরমা ব্যবসা কতৃপক্ক্য নিরব। | আমাদের নাঙ্গলকোট
সর্বশেষ সংবাদ
◈ বঙ্গবন্ধুর মানবিক গুনাবলী ও ধর্মীয় চেনতা-মোহাম্মদ হেদায়েত উল্লাহ ◈ সুপ্রিম কোর্টের অবকাশকালীন সব ছুটি বাতিল! ◈ সংবিধান থেকে রাষ্ট্রধর্ম ইসলাম বাদ দেয়া সেই লিগ্যাল নোটিশ প্রত্যাহার ◈ মোল্লা নিয়ে আলোচনা -সমালোচনা- এ,কে,এম মনিরুল হক ◈ বাইয়ারা প্রবাসী কল্যাণ ইউনিট’র বাহারাইন শাখা কমিটি গঠন ◈ পাই যে কৃপার ভাগ – মোঃ জহিরুল ইসলাম। ◈ কুমিল্লায় শিশু ধর্ষণের অভিযোগে জুতা পেটা খাওয়া ছাত্রলীগ নেতাকে দল থেকে বহিষ্কার ◈ সামাজিক সংগঠন ”খাজুরিয়া সমাজ কল্যাণ সংস্থার” ১৫ সদস্য বিশিষ্ট কমিটি গঠন ◈ দৌলখাঁড় উচ্চ বিদ্যালয়ের নতুন প্রধান শিক্ষক শাহ আলম মজুমদার ◈ শিক্ষকদের মূল্যায়ন কতক্ষণ করবে- জহিরুল ইসলাম ◈ শুধু ভুলে যাই- গাজী ফরহাদ ◈ অনুকূল পরিবেশ হলে এইচএসসি পরীক্ষা
প্রচ্ছদ / সারাদেশ / বিস্তারিত

খুলনার বটিয়াঘাটা উপজেলার বারোআড়িয়া বাজারে চলছে ডেটফেল কীটনাশকের রমরমা ব্যবসা কতৃপক্ক্য নিরব।

27 February 2017, 11:31:37

মহিদুল ইসলাম (শাহীন) বটিয়াঘাটা খুলনা,

উপজেলার ঐতিহ্যবাহী বারোআড়িয়া বাজারে সুজন কৃষি ষ্টোরে চলছে মেয়াদ ফেল কীট নাসকের রমরমা ব্যবসা। সুজন ষ্টোরের মালিক বিদ্যুৎ মল্লিক দির্ঘ দিন কৃষক ঠকানো ব্যবসা করে চলেছে। শুধু তাই নয় তার দোকানে সার, বীজ এমন কি মাছ, গরু, ছাগল বা হাস মুরগী ও পাখীদের খাবার পাওয়া যায়। কিন্ত যেখানে সার বীজ বিক্রয় হয় সেই দোকানে খাবার বা কীট নাশক বিক্রি কতটা আইন সন্মত। জানা যায়,গত শুক্রবার এলাকা বাসীরা আটক করে ক্যারাটে ৫০০ এম এল একটি কীটনাশক যাহার মেয়াদ শেষ হয়েছে ২০১৬ সালের অক্টোবর মাসে অথচ ২০১৬ কে কলম দিয়ে ২০১৮ বানিয়ে ৪৬০ টাকা বিক্রি করে ১১ ফেফ্রূয়ারি গাওঘরার জনৈক কানেমের নিকট। অন্য দিকে একই মেয়াদ উত্তীর্ন কীট নাশক পাইক গাছার শেনের বেড় এলাকার প্রিতিসের নিকট বিক্রি করেন, তিনি তরমুজ খেতে ব্যবহার করেছে কিন্ত কোন উপকার হয়নি। দেখাযায় ঐ ঔষধ সিনজেন্টা বাংলাদেশ লিঃ তৈরি। নাম প্রকাশ না করার শর্তে বাজারে কয়েক জন দোকানদার বলেন, বিভিন্ন সময় দেখি বিভিন্ন কৃষক নানা ধরনের নালিশ নিয়ে আসে। সার্বিক বিষয় বিদ্যুৎ মল্লিক বলেন,২/৩ মাসের ডেট ফেল কিছু হয়না কার এটা তো কীটনাশক তবে ওরা ফেরত নিয়ে আসলে আমি ফেরত দিয়ে দেব। অন্য প্রস্নের জবাবে বলেন,কীটনাশক ঘরে বিক্রি করি সার বাইরে বিক্রি করি। সার্বিক বিষয় অত্র এলাকার দায়িত্ব প্রাপ্ত উপ সহকারী কৃষি অফিসার সরদার আঃ মান্নান বলেন, ডেটফেল কীটনাশক বিক্রি করা তো অপরাধ বটে তবে কৃষকের সাথে মারাত্মক ধোঁকাবাজি এ যদি কেহ করে তবে তার শাস্তি হবে। তাছাড়া একই দোকানে সার,বীজ,কীটনাশক, বা খাবার বিক্রি করা যাবে না। এলাকা বাসি সুজন কৃষি ষ্টোরের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবী জানান।

Amader Nangalkot'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।  আমাদের নাঙ্গলকোট পত্রিকা তথ্য মন্ত্রনালয়ের তালিকাভক্তি নং- ১০৫।

পাঠকের মন্তব্য: