চোখের জলে বিশ্বচ্যাম্পিয়নদের বিদায় | আমাদের নাঙ্গলকোট
সর্বশেষ সংবাদ
◈ বঙ্গবন্ধুর মানবিক গুনাবলী ও ধর্মীয় চেনতা-মোহাম্মদ হেদায়েত উল্লাহ ◈ সুপ্রিম কোর্টের অবকাশকালীন সব ছুটি বাতিল! ◈ সংবিধান থেকে রাষ্ট্রধর্ম ইসলাম বাদ দেয়া সেই লিগ্যাল নোটিশ প্রত্যাহার ◈ বিশ্ব পর্যটন দিবস ও আমাদের সম্ভাবনা ◈ মোল্লা নিয়ে আলোচনা -সমালোচনা- এ,কে,এম মনিরুল হক ◈ বাইয়ারা প্রবাসী কল্যাণ ইউনিট’র বাহারাইন শাখা কমিটি গঠন ◈ পাই যে কৃপার ভাগ – মোঃ জহিরুল ইসলাম। ◈ কুমিল্লায় শিশু ধর্ষণের অভিযোগে জুতা পেটা খাওয়া ছাত্রলীগ নেতাকে দল থেকে বহিষ্কার ◈ সামাজিক সংগঠন ”খাজুরিয়া সমাজ কল্যাণ সংস্থার” ১৫ সদস্য বিশিষ্ট কমিটি গঠন ◈ দৌলখাঁড় উচ্চ বিদ্যালয়ের নতুন প্রধান শিক্ষক শাহ আলম মজুমদার ◈ শিক্ষকদের মূল্যায়ন কতক্ষণ করবে- জহিরুল ইসলাম ◈ শুধু ভুলে যাই- গাজী ফরহাদ
প্রচ্ছদ / খেলাধুলা / বিস্তারিত

চোখের জলে বিশ্বচ্যাম্পিয়নদের বিদায়

20 June 2014, 10:55:48

বাঁচা মরার লড়াইয়ে বাঁচা হলো না ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের। টানা দুই ম্যাচ হেরে বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকে বিদায় নিতে হলো তাদের।

আর তাতে ‘বি’ গ্রুপ থেকে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করলো দক্ষিণ আমেরিকার দেশ চিলি। ১৩ জুন প্রথম ম্যাচে নেদারল্যান্ডসের কাছে হেরে এবারের বিশ্বকাপ মিশন শুরু করে স্পেন। বিশ্বকাপে টিকে থাকতে বুধবারের ম্যাচ ছিল স্পেনের জন্য বাঁচা মরার লড়াই। কিন্তু এ ম্যাচেও জয় না নিয়ে মাঠ ছাড়তে হয় বিশ্বচ্যাম্পিয়নদের। আর তাতেই বিশ্বকাপের এবারের আসর থেকে বিদায় নেয় স্পেন।

 

স্পেনের জালে প্রথম গোল-পেরেক ঠুকেন এদুয়ার্দো ভারগাস।আর ৪৩ মিনিটে দ্বিতীয় ও জয়সূচক দ্বিতীয় গোলটি করেন চার্লস আরঙ্গুইজ। চিলির বিপক্ষে নিজেদের বাঁচা মরার ম্যাচে জাভি ও পিকেকে ছাড়াই মাঠে নামে স্পেন। পরবর্তী রাউন্ডে ওঠার জন্য এ ম্যাচে জয় নিশ্চিত করা প্রয়োজন হলেও প্রথমার্ধে স্প্যানিশদের তেমন কোনো আক্রমণই চোখে পড়েনি। তবে, শুরু থেকেই আক্রমণাত্মক খেলে চলেছে চিলি। ম্যাচের মাত্র দুই মিনিটের মাথায় সানচেজ ম্যাচের ও চিলির পক্ষে প্রথম কর্নার কিক করেন। পরবর্তী মিনিটে স্পেনের অ্যাজপিলিকুয়েটা ফাউল করেন। ১১ মিনিটে অফসাইডের ফাঁদে পা দেন চিলির ইসলা। খেলার ১৫ মিনিটে আলানসোর শট দৃঢ়তার সঙ্গে ঠেকিয়ে দেন চিলির গোলরক্ষক ব্র্যাভো।

তবে, ২০ মিনিটের মাথায় স্প্যানিশদের পরবর্তী রাউন্ডে খেলার স্বপ্ন অনেকটা অসম্ভব করে প্রথম গোল উদযাপন করেন এদুয়ার্দো ভারগাস। আলেক্স সানচেজের বাড়িয়ে দেওয়া বল পেরেকের মতো তিনি ঠুকে দেন স্প্যানিশদের জালে। আর তাতে স্প্যানিশদের হতাশ‍ায় ডুবিয়ে প্রথমবারের মতো চরম উল্লাসে মেতে ওঠে চিলি।

গোল পরিশোধে মরিয়া স্পেনের অ্যালানসোর ২২ মিনিটের আক্রমণ ব্যর্থ হয়। এরপর ৪৩ মিনিটে অবারও গোলের যোগারদাতা হয়ে ওঠেন সানচেজ। তার ফ্রি-কিক থেকে এবার স্পেনের জালে বল জড়ান চার্লস আরঙ্গুইজ। খেলার ৬৪ মিনিটের মাথায় দিয়াগো কস্তাকে উঠিয়ে নামানো হয় তরেসকে। ৭৬ মিনিটে পেড্রোর স্থালে নামানো হয় ক্যাজেরালাকে। ৮০ মিনিটে ইনিয়েস্তার আক্রমণ আবারও ঠেকিয়ে দেন ব্র্যাভো।

৯০ মিনিটে স্পেনের ৠামোসের চেষ্টাও ব্যর্থ হয়। ৪-৪-২ ফরমেশনে খেলা স্প্যানিশদের পক্ষে মাঠে নেমেছেন-অধিনায়ক ও গোলরক্ষক ইকার ক্যাসিয়াস, মার্টিনেজ, আন্দ্রেস ইনিয়েস্তা, পেদ্রো, জাভি আলানসো, সার্জিও রামোস, বাসকেটস, জোর্ডি আলবা, দিয়েগো কস্তা, সিলভা ও অ্যাজপিলিকুয়েটা। স্প্যানিশদের তত্ত্বাবধান করছেন গতবারের বিশ্বকাপজয়ী কোচ ভিনসেন্তে দেল বস্ক। অপরদিকে চিলিও খেলছে ৪-৪-২ ফরমেশনে।

তাদের পক্ষে মাঠে নেমেছেন-অধিনায়ক ব্র্যাভো, মেনা, ইসলা, সিলভা, আলেক্স সানচেজ, ভিডাল, ভারগাস, মেডেল, জারা, আরানগুইজ ও দায়াস। চিলিদের কোচের দায়িত্বে রয়েছেন হোর্হে সাম্পাওলি। এই ম্যাচে স্পেন হেরে গেলে অস্ট্রেলিয়ার সঙ্গে সঙ্গে তারাও বিদায় নেবে গ্রুপ পর্ব থেকে। অপর দিকে নেদারল্যান্ডসের সঙ্গে পরবর্তী রাউন্ডে উঠে যাবে চিলি। 

 

Amader Nangalkot'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।  আমাদের নাঙ্গলকোট পত্রিকা তথ্য মন্ত্রনালয়ের তালিকাভক্তি নং- ১০৫।

পাঠকের মন্তব্য: