জাতীয় সংসদে ১৮ হাজার ৩৭০ কোটি টাকার সম্পূরক বাজেট পাস | আমাদের নাঙ্গলকোট
সর্বশেষ সংবাদ
◈ বঙ্গবন্ধুর মানবিক গুনাবলী ও ধর্মীয় চেনতা-মোহাম্মদ হেদায়েত উল্লাহ ◈ সুপ্রিম কোর্টের অবকাশকালীন সব ছুটি বাতিল! ◈ সংবিধান থেকে রাষ্ট্রধর্ম ইসলাম বাদ দেয়া সেই লিগ্যাল নোটিশ প্রত্যাহার ◈ বিশ্ব পর্যটন দিবস ও আমাদের সম্ভাবনা ◈ মোল্লা নিয়ে আলোচনা -সমালোচনা- এ,কে,এম মনিরুল হক ◈ বাইয়ারা প্রবাসী কল্যাণ ইউনিট’র বাহারাইন শাখা কমিটি গঠন ◈ পাই যে কৃপার ভাগ – মোঃ জহিরুল ইসলাম। ◈ কুমিল্লায় শিশু ধর্ষণের অভিযোগে জুতা পেটা খাওয়া ছাত্রলীগ নেতাকে দল থেকে বহিষ্কার ◈ সামাজিক সংগঠন ”খাজুরিয়া সমাজ কল্যাণ সংস্থার” ১৫ সদস্য বিশিষ্ট কমিটি গঠন ◈ দৌলখাঁড় উচ্চ বিদ্যালয়ের নতুন প্রধান শিক্ষক শাহ আলম মজুমদার ◈ শিক্ষকদের মূল্যায়ন কতক্ষণ করবে- জহিরুল ইসলাম ◈ শুধু ভুলে যাই- গাজী ফরহাদ

জাতীয় সংসদে ১৮ হাজার ৩৭০ কোটি টাকার সম্পূরক বাজেট পাস

7 June 2017, 10:42:45

আমাদের নাঙ্গলকোট :

চলতি অর্থবছরের জন্য জাতীয় সংসদে ১৮ হাজার ৩৭০ কোটি ২২ লাখ ৫০ হাজার টাকার সম্পূরক বাজেট পাস হয়েছে। ২০১৬-১৭ অর্থবছরে বরাদ্দের অতিরিক্ত অর্থ ব্যয়ের অনুমোদন সম্পূরক বাজেটে পাস হল। আগামী ৩০ জুন শেষ হতে চলতি অর্থবছরের ব্যয় নির্বাহে সংযুক্ত তহবিল থেকে মঞ্জুরির অতিরিক্ত অর্থ প্রদান ও নির্দিষ্টকরণের কর্তৃত্ব প্রদানের জন্য বিল-২০১৭ উত্থাপন করা হয়।

মঙ্গলবার (৬ জুন) অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সংসদে সম্পূরক বিল উত্থাপনের পর তা কণ্ঠভোটে পাস হয়। বিরোধী দল জাপা ও স্বতন্ত্র এমপিরা এ সম্পূরক বাজেটের ওপর ১৪৯টি ছাঁটাই প্রস্তাব দেন। তবে সবগুলোই কণ্ঠভোটে বাতিল হয়ে যায়।

বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ সংশ্লিষ্ট মন্ত্রী-প্রতিমন্ত্রীদের ২৬টি মঞ্জুরি দাবি কণ্ঠভোটে অনুমোদন পায়। সম্পূরক বাজেটে সবচেয়ে বেশি বরাদ্দ দেয়া হয়েছে নতুন বিভাগ কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগকে। এ বিভাগকে দেয়া হয়েছে ৪ হাজার ৭৫৬ কোটি ৪৬ লাখ ২৪ হাজার টাকা। সবচেয়ে কম ৭০ লাখ ৪৩ হাজার টাকা বাড়তি বরাদ্দ পেয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

এছাড়া প্রতিরক্ষা মন্ত্রণায়কে বাড়তি দেয়া হয়েছে ১ হাজার ৮০ কোটি ৮৩ লাখ ৩৩ হাজার টাকা। ছাঁটাই প্রস্তাবের মধ্যে প্রতিরক্ষা মন্ত্রণালয়, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগ, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের বিষয়ে চারটি প্রস্তাবের ওপর আলোচনা হয়। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দাবি নিয়ে স্বতন্ত্র সদস্য রুস্তম আলী ফরাজী বলেন, ১১টি নতুন প্রকল্প স্পষ্টভাবে তুলে ধরা উচিত।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের দাবির ওপর পাঁচজন ছাঁটাই প্রস্তাব দেন। এরা হলেন- জাপার সেলিম উদ্দিন, ফখরুল ইমাম, নুরুল ইসলাম মিলন, নুরুল ইসলাম ওমর ও স্বতন্ত্র সদস্য রুস্তম আলী ফরাজী। তাদের মধ্যে ফরাজী ছাড়া সবাই রাজধানীতে নিজের জন্য প্লট দাবি করেন। পরে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রীর পক্ষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, এটা সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়।

এর জবাবে মন্ত্রী আইনমন্ত্রী আনিসুল হক বলেন, প্রতিরক্ষা খাতের অধীনে যারা কাজ করেন তারা বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করছেন। উন্নয়ন-অনুন্নয়ন সব খাতেই স্বচ্ছতা রক্ষা করা হচ্ছে। সংসদে প্রশ্নোত্তর ও পত্রিকার খবরের মাধ্যমে এসব আসছে। ব্যাখ্যামূলক স্মারকে বলা হয়েছে, মূল বাজেটে ৫৯টি মন্ত্রণালয় ও বিভাগের অনুকূলে নিট ৩ লাখ ৪০ হাজার ৬০৪ কোটি টাকা বরাদ্দ ছিল।

পরে তিনটি নতুন বিভাগ সৃষ্টি করা হয়। সংশোধিত বাজেটে ২৭টি মন্ত্রণালয় ও বিভাগের বরাদ্দ ১৮ হাজার ৩৭০ দশমিক ২৩ কোটি টাকা বৃদ্ধি ও ৩৫টির বরাদ্দ ৭৩ হাজার ৫২১ দশমিক ৫১ কোটি টাকা কমেছে। সার্বিকভাবে ২৩ হাজার ৪৩০ কোটি টাকা কমে সংশোধিত বরাদ্দ দাঁড়িয়েছে নিট ৩ লাখ ১৭ হাজার ১৭৪ কোটি টাকা।

Amader Nangalkot'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।  আমাদের নাঙ্গলকোট পত্রিকা তথ্য মন্ত্রনালয়ের তালিকাভক্তি নং- ১০৫।

পাঠকের মন্তব্য: