দুর্নীতির ৭৩ কোটি টাকা ফেরত দিলেন ইফা ডিজি! আরো শতকোটি গায়েব!

৪ নভেম্বর ২০১৯, ১১:৩৫:০০

দুর্নীতির মাধ্যমে অর্জিত ৭৩ কোটি টাকা ফেরত দিয়েছেন ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মো. আফজাল। বিশেষ নিরীক্ষায় ধরা খেয়ে দুই দফায় দুর্নীতির ৭৩ কোটি টাকা ফেরত দিয়েছেন তিনি।

জানা গেছে, গত ২৩ অক্টোবর সোনালী ব্যাংক পাবলিক সার্ভিস কমিশন শাখায় ১টি চেকের মাধ্যমে ৩২ কোটি টাকা এবং ৩১ অক্টোবর প্রায় ৪১ কোটি টাকা সরকারি কোষাগারে জমা দেন সামীম।

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অনুরোধে ইসলামিক ফাউন্ডেশনের অনিয়ম ও দুর্নীতি খতিয়ে গঠিত বিশেষ দল রিপোর্ট দেয়ার পর তিনি এ দপক্ষেপ নিলেন।

সিভিল অডিট বিভাগের এ নিরীক্ষা দল অনিয়মের সাথে মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা প্রকল্পের কয়েকটি বড় ধরনের আর্থিক অনিয়ম পায়। তারা কেবলমাত্র ৯/৭/১৯ থেকে ৮/৮/১৯ পর্যন্ত সময়ে প্রকল্পের ডিপিপি, বরাদ্দ ও ব্যয়, ক্যাশবহি, লেজার বুক ও রেকর্ডপত্র যাচাই করে ৩১,৯৯,১৫,২২০/ টাকার একটি বড় ধরনের অনিয়ম পান।

বিষযটি নিয়ে মহাপরিচালকের দৃষ্টি আকর্ষণ করা হলে তার পক্ষ থেকে বলা হয় এ টাকা ৬৪ জেলায় প্রেরণ করা হয়েছে। জেলা পর্যায়ে খবর নিলে দেখা যায় সেখানে এ টাকা প্রেরণ করা হয়নি। বিষয়টি নিয়ে ইসলামিক ফাউন্ডেশনে আলোড়ন সৃষ্টি হয়।

এরপর প্রতিনিধি দল ধর্ম বিষয়ক মন্ত্রণালয়সহ মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রকের কার্যালয়ে বিষয়টি অবহিত করেন। অবস্থা বেগতিক দেখে তিনি টাকা ফেরত দেয়ার সিদ্ধান্ত নেন।

সরকারের বিশেষ নিরীক্ষা দল না এলে দুর্নীতির বড় এ অর্থ কখনোই পাওয়া যেতো না বলে অভিমত তাদের। সরকারের হাজার হাজার কোটি টাকা এভাবেই বেহাত হচ্ছে।

Amader Nangalkot'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।  আমাদের নাঙ্গলকোট পত্রিকা তথ্য মন্ত্রনালয়ের তালিকাভক্তি নং- ১০৫।

পাঠকের মন্তব্য: