ধূমপানে স্থান-কাল নেই! থামুন আর মারবেন না- বাপ্পি মজুমদার ইউনুস | আমাদের নাঙ্গলকোট
সর্বশেষ সংবাদ
◈ বঙ্গবন্ধুর মানবিক গুনাবলী ও ধর্মীয় চেনতা-মোহাম্মদ হেদায়েত উল্লাহ ◈ সুপ্রিম কোর্টের অবকাশকালীন সব ছুটি বাতিল! ◈ সংবিধান থেকে রাষ্ট্রধর্ম ইসলাম বাদ দেয়া সেই লিগ্যাল নোটিশ প্রত্যাহার ◈ বাইয়ারা প্রবাসী কল্যাণ ইউনিট’র বাহারাইন শাখা কমিটি গঠন ◈ পাই যে কৃপার ভাগ – মোঃ জহিরুল ইসলাম। ◈ কুমিল্লায় শিশু ধর্ষণের অভিযোগে জুতা পেটা খাওয়া ছাত্রলীগ নেতাকে দল থেকে বহিষ্কার ◈ সামাজিক সংগঠন ”খাজুরিয়া সমাজ কল্যাণ সংস্থার” ১৫ সদস্য বিশিষ্ট কমিটি গঠন ◈ দৌলখাঁড় উচ্চ বিদ্যালয়ের নতুন প্রধান শিক্ষক শাহ আলম মজুমদার ◈ শিক্ষকদের মূল্যায়ন কতক্ষণ করবে- জহিরুল ইসলাম ◈ শুধু ভুলে যাই- গাজী ফরহাদ ◈ অনুকূল পরিবেশ হলে এইচএসসি পরীক্ষা ◈ কুমিল্লায় বিপুল ইয়াবাসহ দম্পতি আটক!

ধূমপানে স্থান-কাল নেই! থামুন আর মারবেন না- বাপ্পি মজুমদার ইউনুস

17 December 2017, 9:11:34

কয়েক মাস আগে একটি পোগ্রামে অংশ নিতে ধানমন্ডি যাই। বিকেলে লেকের পাড় হয়ে ফিরতে গিয়ে দেখি দশ-বারো জনের একটি গ্রুপ বসে বসে সিগারেট(?) টানছে! এটি কমন দৃশ্য। আনকমন দৃশ্য হল এদের মধ্যে অন্তত চার জন মেয়ে! এবং সবার হতে সিগারেট!! ঐখানে এর আগেও মেয়েদের সিগারেট ফুকতে দেখেছি।

রোড খ্যাত মিরপুর বিশ্ববিদ্যালয়ের পিছনের রাস্তা হয়ে যাওয়ার সময় দেখি দুটি ছেলে ও একটি মেয়ে রাস্তার পাশে বসে সিগারেট টানছে!! শতশত মানুষের সামনে!

দুই দিন পর দেখা যাবে, ছেলে মেয়ে উভয়ই রাস্তায় হাঁটতে হাঁটতে সিগারেট টানছে। যদিও দেশের প্রচলিত আইনে প্রকাশ্যে ধুমপান নিষিদ্ধ।

একনজরে দেখুন, ধুমপান/সিগারেট/তামাকজাতীয় পদার্থ গ্রহনে আপনার কি কি ক্ষতি হতে পারে.. বিশ্বে প্রতি বছর মারা যায় প্রায় ৩৫ লক্ষ মানুষ। আর এদের অর্ধেকই ছিল যুবক শ্রেণী।

 

  • সিগারেটের ধোঁয়ায় যে নিকোটিন থাকে তা হিরোইন অপেক্ষা শক্তিশালী।
  • ধূমপানকারীর ফুসফুস, মুত্রথলি, ঠোঁট, মুখ, জিহবা ও কণ্ঠনালি, কিডনী ইত্যাদিতে ক্যান্সার হয়।
  • ধূমপানের ফলে যৌনশক্তি বিলুপ্ত হ’তে থাকে।
  •  ধূমপানের ফলে মুত্রথলি যক্ষ্মায় আক্রান্ত হয় এবং প্রস্রাব বিষাক্ত হয়।
  • ধূমপান উচ্চ রক্ত চাপের কারণ হয়।
  • হার্টের সাথে সম্পৃক্ত ধমনিগুলো ব্লক হয়ে যাওয়ার সম্ভাবনা প্রবল হয়। এমনকি বক্ষ ব্যাধিতে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে।
  • ধূমপানের ফলে হজমশক্তি কমে যায়, ধারণক্ষমতা লোপ পায় এবং শরীর ঢিলে হয়ে যায়।
  • ধূমপানের ফলে পাকস্থলী ক্ষত হ’তে থাকে এবং যকৃৎ শুকিয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।
  • সর্বোপরি ধুমপান করলে দেহের সুন্দর্য মলিন হয়ে যায়।

 

অনেকেই সিগারেট খাওয়াকে মাকরুহ মনে করেন! জেনে নিন ইসলাম কি বলে, আল্লাহ বলেন, وَيُحِلُّ لَهُمُ الطَّيِّبَاتِ وَيُحَرِّمُ عَلَيْهِمُ الْخَبَآئِثَ ‘তিনি তোমাদের জন্য হালাল করে দেন ভাল ও উত্তম বস্ত্ত, আর হারাম করে দেন খারাপ ও ক্ষতিকর বস্ত্তগুলো’ (সুরা আ‘রাফ ৭/১৫৭)। আলোচ্য আয়াতে ক্ষতিকর বস্ত্তগুলো হারাম করা হয়েছে। সুতরাং ধুমপানের ক্ষতি বিবেচনায় এটাও একটি হারাম বস্তু।

 

 

Amader Nangalkot'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।  আমাদের নাঙ্গলকোট পত্রিকা তথ্য মন্ত্রনালয়ের তালিকাভক্তি নং- ১০৫।

পাঠকের মন্তব্য: