নাঙ্গলকোটের কৃতি সন্তান তৈরি করেছে কৃত্রিম বুদ্ধিমত্তার ‘এডুবট’ | আমাদের নাঙ্গলকোট
সর্বশেষ সংবাদ
◈ বঙ্গবন্ধুর মানবিক গুনাবলী ও ধর্মীয় চেনতা-মোহাম্মদ হেদায়েত উল্লাহ ◈ সুপ্রিম কোর্টের অবকাশকালীন সব ছুটি বাতিল! ◈ সংবিধান থেকে রাষ্ট্রধর্ম ইসলাম বাদ দেয়া সেই লিগ্যাল নোটিশ প্রত্যাহার ◈ বিশ্ব পর্যটন দিবস ও আমাদের সম্ভাবনা ◈ মোল্লা নিয়ে আলোচনা -সমালোচনা- এ,কে,এম মনিরুল হক ◈ বাইয়ারা প্রবাসী কল্যাণ ইউনিট’র বাহারাইন শাখা কমিটি গঠন ◈ পাই যে কৃপার ভাগ – মোঃ জহিরুল ইসলাম। ◈ কুমিল্লায় শিশু ধর্ষণের অভিযোগে জুতা পেটা খাওয়া ছাত্রলীগ নেতাকে দল থেকে বহিষ্কার ◈ সামাজিক সংগঠন ”খাজুরিয়া সমাজ কল্যাণ সংস্থার” ১৫ সদস্য বিশিষ্ট কমিটি গঠন ◈ দৌলখাঁড় উচ্চ বিদ্যালয়ের নতুন প্রধান শিক্ষক শাহ আলম মজুমদার ◈ শিক্ষকদের মূল্যায়ন কতক্ষণ করবে- জহিরুল ইসলাম ◈ শুধু ভুলে যাই- গাজী ফরহাদ

নাঙ্গলকোটের কৃতি সন্তান তৈরি করেছে কৃত্রিম বুদ্ধিমত্তার ‘এডুবট’

13 September 2019, 10:42:59

বাপ্পি মজুমদার ইউনুস

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আসন্ন ভর্তি পরীক্ষার যাবতীয় তথ্যকে প্রান্তিক পর্যায়ে পৌঁছে দিতে ‘এডুবট’ (EduBot) নামে একটি অনলাইন ম্যাসেঞ্জারের উদ্বোধন করেছে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। ঢাবির কয়েকজন শিক্ষার্থী এটি তৈরি করেছেন।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সভাকক্ষে এই ম্যাসেঞ্জার বটের উদ্বোধন করেন ডাকসুর ভিপি নুরুল হক নুর।

শিক্ষার্থীদের কাছে ভর্তি পরীক্ষার সময়সূচি, আসনবণ্টন, ফলাফল, ভর্তি প্রক্রিয়া, বিষয় পরিচিতি, জরুরি সহায়তা, কেন্দ্রীয় ভর্তি অফিসের সঙ্গে যোগাযোগ এবং ভর্তি-সংক্রান্ত যেকোনো ধরনের প্রশ্নের তাৎক্ষণিক উত্তর প্রদান করবে ‘এডুবট’।

du-2

‘এডুবট’ কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে তৈরি ম্যাসেঞ্জারের একটি চ্যাট ভার্সন। ভর্তি কার্যক্রম-সংক্রান্ত যেকোনো প্রশ্নের তাৎক্ষণিক উত্তর প্রদান করবে এটি।

বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের সার্বিক তত্ত্বাবধানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী আকরাম হুসাইনের মূল উদ্যোগে এ অনলাইন ম্যাসেঞ্জারটি তৈরি করা হয়েছে। তার সহযোগী হিসেবে আছেন তৃতীয় বর্ষের শিক্ষার্থী শেখ এমেলী জামাল, আরবি ভাষা ও সাহিত্য বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ইস্রাফিল হোসাইন এবং মনোবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী আবদুল্লাহ হিল বাকী।

Amader Nangalkot'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।  আমাদের নাঙ্গলকোট পত্রিকা তথ্য মন্ত্রনালয়ের তালিকাভক্তি নং- ১০৫।

পাঠকের মন্তব্য:

x