সর্বশেষ সংবাদ
◈ প্রধান মন্ত্রীর আস্থাভাজন খুলনা ১এর কর্নধর শেখ সোহেল দাকোপ বটিয়াঘাটায় ত্রান ও ঈদ উপহার বিতরণ করেন ◈ ‘আব্দুল গফুর ভূইয়া’রা সমাজের মহৎ হৃদয়ের মানুষ ‘ ◈ কুমিল্লাবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন আ.লীগ নেতা আবদুছ ছালাম বেগ ◈ নাঙ্গলকোটে এবার ১৬ স্বাস্থ্য কর্মীসহ সহ করোনা আক্রান্ত ২৫ ◈ প্রধানমন্ত্রীর ঈদ উপহারের তালিকায় ব্যাপক অনিয়ম ও আত্মীকরনের অভিযোগ! ◈ কুমিল্লার নাঙ্গলকোটে কর্মক্ষম পুরুষহীন পরিবারের মাঝে ইচ্ছেঘুড়ির মাছ মাংস বিতরণ ◈ নাঙ্গলকোটে ঈদ উপহার সামগ্রী নিয়ে সুবিধাবঞ্চিতদের পাশে আলিয়ারার আওয়ামীলীগ নেতৃবৃন্দ ◈ করোনা থেকে মুক্তি চাই – মোহাম্মদ সোহরাব হোসেন ◈ শিকল পায়ে সাম্য –মোঃ এম.রহমান ◈ নাঙ্গলকোটের পেরিয়া ইউপি চেয়ারম্যানের নেতৃত্বে আইনজীবীর বাড়িতে হামলার অভিযোগ:শিশুসহ আহত ৩
প্রচ্ছদ / নাঙ্গলকোট / বিস্তারিত

নাঙ্গলকোট উপজেলায় চাষীরা শ্রমিক সংকটের জন্য মহা বিপদে

23 April 2018, 7:54:22

নাঈম উদ্দিন(প্রিন্স নয়ন),নিজস্ব প্রতিবেদকঃ

কুমিল্লা নাঙ্গলকোট উপজেলার বেশ কয়েকটি ইউনিয়নের মধ্যেবশ্রমিক সংকটে চাষীরা বিপদে পড়েছে। এই মৌসুমে চাষীরা অনেক কষ্ট করে তারা মাথার ঘাম মাটিতে পেলে এই মাঠের মধ্যেই তারা ধানের চারা রোপণ করে। উপজেলার মধ্যেই সরকার কর্তৃক ভালো বীজ ও কীটনাশক সঠিক সময়ে পাওয়ার কারণে তাদের অনেক বেশি ফলন হয়েছিল। আর এই মাঠের মধ্যেই ধান পেকে থাকলে ও শ্রমিক সংকটে পাকা ধান ঘরে তুলতে পারছেনা চাষীরা। চাষীদের টাকা থাকলে ও কিন্তু বেশি টাকা দিয়ে ও তাদের ভাগ্যেই শ্রমিক মিলছে না। এর মধ্যেই পড়েছে প্রাকৃতিক দূর্যোগ ও আবহাওয়ার পরিবর্তন। কাল-বৈশাখী ঝড় ও বৃষ্টিতে পাকা ধান গুলো ঝড়ে  পড়ে যাচ্ছে। প্রত্যেকটি দিন-রাতে বৃষ্টি হচ্ছে। এই বৃষ্টির কারণে ও চাষীরা তাদের ফসল গুলো নিয়ে চিন্তিত। তাই চাষীরা বিভিন্ন জেলা থেকে শ্রমিক আনার চেষ্টা করে। আর এই শ্রমিক গুলো নিয়ে ও অনেক কাড়াকাড়ি শুরু করে দেয় এলাকা চাষীরা। চাষীদের কাছে শ্রমিকরা  অনেক মূল্যবান হয়ে উঠেছে।  প্রতিদিন ৩বেলা খাবার ও ৩বেলা নাস্তা ও ৪০০-৫০০ টাকা দিয়েও শ্রমিক পাওয়া যাচ্ছেনা।চাষীরা বলেন এই মৌসুমে শ্রমিক সংকটের জন্য তারা তাদের ফলন গুলোকে সঠিক সময়ে ঘরে ও উঠাতে পারছেনা এবং বাজারজাত ও করতে পারবেনা। তাই চাষীরা বলেন এই শ্রমিক সংকটে তাদের ব্যাপক পরিমাণে ক্ষতি হতে পারে।

Amader Nangalkot'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।  আমাদের নাঙ্গলকোট পত্রিকা তথ্য মন্ত্রনালয়ের তালিকাভক্তি নং- ১০৫।

পাঠকের মন্তব্য: