সর্বশেষ সংবাদ
◈ নাঙ্গলকোটে প্রবাসীর স্ত্রীকে চায়ের সঙ্গে ঔষধ মিশেয়ে অচেতন ◈ প্রতিটি আত্মহত্যায় প্ররোচনা দিচ্ছি আপনি-আমিও ◈ হামলা না চালাতে পাকিস্তানকে অনুরোধ ভারতের! ◈ পুঁজিবাজার শক্তিশালী করতে হবে-অর্থমন্ত্রী ◈ সম্পাদক পরিষদের সভাপতি মাহফুজ আনাম, সাধারণ সম্পাদক নঈম নিজাম ◈ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট থেকে পদত্যাগ করেছেন ছাত্রলীগের সাবেক সভাপতি শোভন ◈ নাঙ্গলকোটের কৃতি সন্তান তৈরি করেছে কৃত্রিম বুদ্ধিমত্তার ‘এডুবট’ ◈ বিনা খরচে বাংলাদেশিদের জন্য জাপানে চাকরির সুযোগ ◈ কুমিল্লায় চতুর্থ শ্রেণির এক ছাত্রীকে (৯) ধর্ষণের অভিযোগ উঠেছে ◈ তিতাসের জুনাব আলী উচ্চ বিদ্যালয়ের বিদ্যোৎসাহী হলেন জালাল সরকার

নাঙ্গলকোট দৌলখাঁড় গণপাঠাগারের ১ম প্রতিষ্ঠাবার্ষিকী

১ জুলাই ২০১৯, ৯:৩৩:৪৩

আজ ১ জুলাই ২০১৯

দৌলখাঁড় গণপাঠাগারের ১ম প্রতিষ্ঠাবার্ষিকী। গতবছর এই দিনে সবুজ শ্যামল এই গ্রামীণ জনপদের ইতিহাসে নতুন এক অধ্যায়ের সূচনা ঘটে সৃজন ফাউন্ডেশন ও উদ্দীপন-০১ এর হাত ধরে। দৌলখাঁড় গণপাঠাগার আজ ১ বছর পেরিয়ে ২ বছরে পা রাখলো। আমাদের এই পথচলায় যেসকল বিশিষ্ট শিক্ষানুরাগী ব্যক্তি আমাদের বিভিন্নভাবে সাহায্য সহযোগিতা, পরামর্শ প্রদান করে আসছেন আমি পাঠাগারের কার্যনিবার্হী কমিটির পক্ষে থেকে সবাইকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি।

‘বই পড়ি, সমাজ গড়ি’ স্লোগান বুকে ধারন করে সৃজন ফাউন্ডেশন ও উদ্দীপনে হাত ধরে যে প্রতিষ্ঠানটি গড়ে উঠেছিলো আজ তা দৌলখাঁড়ের সবার গর্বের প্রতিষ্ঠান। শিক্ষা ছাড়া মুক্তি নেই। শিক্ষার আলো, বইয়ের সোনালী জ্ঞান সর্বস্তরে পৌঁছে দিতেই দৌলখাঁড় গণপাঠাগার তার পথচলা শুরু করে। আজকের এই ক্ষনে এসে আমরা অত্যন্ত আনন্দ ও গর্বের সাথে বলতে পারি, দৌলখাঁড় গণপাঠাগার তার অভিষ্ঠ লক্ষ্য অর্জনে ধীরে ধীরে এগিয়ে চলেছে। আজ শিক্ষিত ও সৃজনশীল তরুনদের প্রিয় ঠিকানা, প্রিয় আড্ডার স্থান দৌলখাঁড় গণ পাঠাগার। বইপ্রেমী অনুসন্ধানী শিক্ষার্থীদের আকর্ষনের কেন্দ্রবিন্দু আজ দৌলখাঁড় গণপাঠাগার। দৌলখাঁড়ের অনেক শিক্ষানুরাগী ব্যক্তিদের অবসরের প্রিয় সঙ্গী এই পাঠাগার।

প্রিয় এলাকাবাসী, এই একবছরে আমরা এই প্রতিষ্ঠানটি ঘুচিয়ে আনার সর্বাত্তক চেস্টা করেছি। পাঠাগারের জন্য বই সংগ্রহ করা, পাঠক তৈরি, আর্থিক তহবিল গঠন, গঠনতন্ত্র তৈরি, কার্যনির্বাহী কমিটি তৈরি, সদস্য ফরম সহ অন্যান্য আনুসাঙ্গিক বিষয়াদি তৈরি এগুলো ছিলো আমাদের মূল চ্যালেঞ্জ। আমরা এর অধিকাংশই আলহামদুলিল্লাহ করতে সক্ষম হয়েছি। এই পর্যন্ত দৌলখাঁড় গণপাঠাগারের লিস্টেড সদস্য সংখ্যা ১০৩। পাঠাগারে এখন পর্যন্ত বইয়ের সংখ্যা ৩৫০ এর বেশি। এর বাইরে রয়েছে প্রচুর ম্যাগাজিন ও সংবাদপত্র। পাঠাগারে প্রতিদিন গড় পাঠক উপস্থিতি ১০-১২ জনের মতো৷ এখানে প্রতিদিন জাতীয় দৈনিক সহ বিভিন্ন সাপ্তাহিক, মাসিক ম্যাগাজিন থাকে। পাঠাগারের রয়েছে ১৩ সদস্য বিশিষ্ট একটি কার্যনির্বাহী কমিটি। যারা পাঠাগারের উন্নয়নে নিরলসভাবে পরিশ্রম করে যাচ্ছে। একটি উপদেষ্টা পরিষদ ও দাতা সদস্য পরিষদ তৈরির কাজ বর্তমানে প্রক্রিয়াধীন রয়েছে। আমাদের অনেক সম্মানিত বড় ভাইয়েরা পাঠাগারের জন্য আর্থিক সাহায্যের পাশাপাশি বিভিন্ন পরামর্শ দিয়ে আসছেন শুরু থেকে। আমরা উনাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

প্রিয় এলাকাবাসী, সৃজন ফাউন্ডেশন ও উদ্দীপনের মাধ্যমে পাঠাগারের সূচনা হলেও এই প্রতিষ্ঠান সবার। এই প্রতিষ্ঠানের জন্য আমাদের কোন ভাই পত্রিকা দিচ্ছে, কোন ভাই ঘরভাড়া, কোন ভাই লাইব্রেরিয়ানের বেতন, বিদ্যুৎ বিল দিয়ে আসছে। সকলের এমন প্রচেষ্টা না থাকলে এই প্রতিষ্ঠান চালিয়ে নেয়া আমাদের পক্ষে সম্ভব ছিলনা। এখনও পাঠাগারের সামনে অনেক চ্যালেঞ্জ। আমরা যা অর্জন করেছি তা ধরে রাখতে হবে। এই পাঠাগারের উন্নয়নে আমি আশা করি বিগত দিনের মতো আপনাদের সাহায্য সহযোগিতা ও পরামর্শ সামনের দিনেও অব্যাহত থাকবে ইনশাআল্লাহ।

আমাদের সকলের ভালোবাসা ও আন্তরিক প্রচেষ্টায় এই দৌলখাঁড় অঞ্চলে এক নতুন দিনের সূচনা হোক দৌলখাঁড় গণপাঠাগারের মাধ্যমে এটাই আমাদের প্রত্যাশা।
বই হোক নিত্যসঙ্গী। ধন্যবাদ সবাইকে।

আবদুস ছাদেক
সাধারণ সম্পাদক
দৌলখাঁড় গণ-পাঠাগার

Amader Nangalkot'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।  আমাদের নাঙ্গলকোট পত্রিকা তথ্য মন্ত্রনালয়ের তালিকাভক্তি নং- ১০৫।

পাঠকের মন্তব্য: