শিরোনাম
◈ রেজাউল হাসান অন্তর’র রচিত কবিতা— “নবীন কবিতা” ◈ কুমিল্লায় যুবককে কুপিয়ে হত্যা ◈ চট্রগ্রামে সনাতন সম্প্রদায়ের সর্ববৃহৎ ধর্মীয় উৎসবের মত বিনিময় সভা অনুষ্ঠিত। ◈ নাঙ্গলকোটে শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয় ভর্তি সহায়ক বই বিতরণ ও কান্সেলিং প্রোগ্রাম ◈ উন্নয়নের ধারা অব্যাহত রাখতে নৌকায় ভোট দিন ……পরিকল্পনামন্ত্রী ◈ গুরুত্বপূর্ণ জনবল সংকটে তেরখাদা উপজেলা প্রকৌশলী অফিসের সেবা কার্যক্রম বিঘ্নত ◈ নড়াইল-১ আসনে আ’লীগের মনোনয়ন প্রত্যাশী কাজী সরোয়ার হোসেন ◈ আ’লীগের ঘাঁটি নড়াইল-১ আসন বিএনপির প্রার্থী বিশ্বাস জাহাঙ্গীর আলম দখল নিতে চায় ◈ কাজের মেয়ের প্রতি অমানবিক নির্যাতন’র ফেসবুকে ভাইরাল ◈ মুকুল মজুমদারের সাড়া জাগানো ছোট গল্প “তিতলি”

পদ্মা সেতুর রেল সংযোগে খরচ বাড়লো ৪ হাজার কোটি টাকা

২২ মে ২০১৮, ৪:২৮:১৯

খরচ বাড়লো পদ্মা সেতুর রেল সংযোগে। ৪ হাজার ২শ ৫৭ কোটি ৯৪ লাখ টাকা বাড়িয়ে অনুমোদন দেয়া হয়েছে ৩৯ হাজার ২৪৬ কোটি ৮০ লাখ টাকা। শুরুতে প্রকল্পটির খরচ ধরা হয়েছিল ৩৪ হাজার ৯৮৮ কোটি ৮৬ লাখ টাকা।

আজ (২২ মে) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) পদ্মা সেতুর রেল সংযোগের অতিরিক্ত খরচের অনুমোদন দিয়েছে। একনেক চেয়ারপারসন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়।

পরে সংবাদ ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, সরকারি তহবিলের পরিমাণ বেড়ে যাওয়া, বৈদেশিক সহায়তা কমে যাওয়া, ভূমি অধিগ্রহণের পরিমাণ ও পরামর্শক সেবার খরচ বেড়ে যাওয়া, নির্মাণ কাজ ও বাস্তবায়ন ইউনিটের জন্য অন্যান্য খরচ বেড়ে যাওয়া, যানবাহন ক্রয় খাতে খরচ কমে যাওয়া এবং প্রকল্পের মেয়াদ ২০২৪ সালের জুন পর্যন্ত বা অতিরিক্ত ২ বছর বেড়ে যাওয়ায় প্রকল্পটি সংশোধন করা হচ্ছে।

এদিকে, পদ্মা সেতুর  সেতুর রেল সংযোগে খরচ বাড়ানোসহ ১৬ প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক)। এগুলো বাস্তবায়নে মোট খরচ ধরা হয়েছে ৯৬ হাজার ২৩৪ কোটি ৭৭ টাকা।

সরকারি তহবিল থেকে ৫২ হাজার ৬৮৫ কোটি ৫ লাখ টাকা, বৈদেশিক সহায়তা থেকে ৪৩ হাজার ২২১ কোটি ১৭ লাখ এবং বাস্তবায়নকারী সংস্থা থেকে ৩২৮ কোটি ৫৫ লাখ টাকা।

অনুমোদিত প্রকল্প গুলো হচ্ছে- রূপসা ৮০০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্র প্রকল্প, কন্সট্রাকশন অব নিউ ১৩২/৩৩ কেভি এন্ড ৩৩/১১ কেভি সাবস্টেশন আন্ডার ডিপিডিসি প্রকল্প, ১৪টি চিনিকলে বর্জ্য পরিশোধনাগার (ইটিপি) স্থাপন প্রকল্প, যশোরে ৫০০ শয্যা বিশিষ্ট হাসপাতাল, কক্সবাজার, পাবনা ও আব্দুল মালেক উকিল মেডিকেল কলেজ এন্ড জননেতা নুরুল হক আধুনিক হাসপাতাল প্রকল্প, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস এর উন্নয়ন প্রকল্প, তথ্য কমিশন ভবন নির্মাণ প্রকল্প,  বাংলাদেশ বেতার সিলেট কেন্দ্র আধুনিকায়ন ও ডিজিটাল সম্প্রচার যন্ত্রপাতি স্থাপন প্রকল্প, সাতক্ষীরা সড়ক ও সিটি বাইপাস সড়ককে সংযুক্ত করে সংযোগ সড়কসহ ৩টি লিঙ্ক রোড নির্মাণ প্রকল্প, ঢাকার তেজগাঁওয়ে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য বহুতল আবাসিক ফ্লাট নির্মাণ প্রকল্প, আশুগঞ্জ অভ্যন্তরীণ কন্টেইনার নদী বন্দর স্থাপন প্রকল্প, বুড়িগঙ্গা, তুরাগ, শীতলক্ষ্যা ও বালু নদীর তীর ভূমিতে পিলার স্থাপন, তীর রক্ষা, ওয়াকওয়ে ও জেটিসহ আনুষঙ্গিক অবকাঠামো নির্মাণ প্রকল্প, গুরুত্বপূর্ণ ১৯টি পৌরসভা অবকাঠামো উন্নয়ন প্রকল্প, ঢাকা মহানগরীর ড্রেনেজ নেটওয়ার্ক সম্প্রসারণ এবং খাল উন্নয়ন প্রকল্প, ৫টি র‌্যাব ফোর্সেস ট্রেনিং স্কুল কমপ্লেক্স নির্মাণ প্রকল্প, পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প, চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি-৪) প্রকল্প।

Amader Nangalkot'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।  আমাদের নাঙ্গলকোট পত্রিকা তথ্য মন্ত্রনালয়ের তালিকাভক্তি নং- ১০৫।

পাঠকের মন্তব্য: