ফকিরহাটের শুটকি এখন সারা দেশে | আমাদের নাঙ্গলকোট
সর্বশেষ সংবাদ
◈ বঙ্গবন্ধুর মানবিক গুনাবলী ও ধর্মীয় চেনতা-মোহাম্মদ হেদায়েত উল্লাহ ◈ সুপ্রিম কোর্টের অবকাশকালীন সব ছুটি বাতিল! ◈ সংবিধান থেকে রাষ্ট্রধর্ম ইসলাম বাদ দেয়া সেই লিগ্যাল নোটিশ প্রত্যাহার ◈ বিশ্ব পর্যটন দিবস ও আমাদের সম্ভাবনা ◈ মোল্লা নিয়ে আলোচনা -সমালোচনা- এ,কে,এম মনিরুল হক ◈ বাইয়ারা প্রবাসী কল্যাণ ইউনিট’র বাহারাইন শাখা কমিটি গঠন ◈ পাই যে কৃপার ভাগ – মোঃ জহিরুল ইসলাম। ◈ কুমিল্লায় শিশু ধর্ষণের অভিযোগে জুতা পেটা খাওয়া ছাত্রলীগ নেতাকে দল থেকে বহিষ্কার ◈ সামাজিক সংগঠন ”খাজুরিয়া সমাজ কল্যাণ সংস্থার” ১৫ সদস্য বিশিষ্ট কমিটি গঠন ◈ দৌলখাঁড় উচ্চ বিদ্যালয়ের নতুন প্রধান শিক্ষক শাহ আলম মজুমদার ◈ শিক্ষকদের মূল্যায়ন কতক্ষণ করবে- জহিরুল ইসলাম ◈ শুধু ভুলে যাই- গাজী ফরহাদ
প্রচ্ছদ / সারাদেশ / বিস্তারিত

ফকিরহাটের শুটকি এখন সারা দেশে

5 June 2017, 5:26:14

রামিম চৌধুরী ঃ ফকিরহাট প্রতিনিধি :
প্রতি বছর ফকিরহাটে উৎপাদিত শুটকি বাগেরহাটের গন্ডি পেরিয়ে দেশের ভেতর বিক্রি হয় বিভিন্ন বাজারে। ফলে উপার্জিত হয় লক্ষ-লক্ষ টাকা। যা ওপর কয়েকশ মানুষের জীবন-জীবিকা নির্ভর করে। তাই বিষয়টি বিবেচনায় রেখে এ বছরও ফকিরহাট উপজেলার গুড়গুড়িয়ায় শুরু হয়েছে শুটকী উৎপাদন। এরই মধ্যে প্রায় দুই শতাধিক মহিলা শ্রমিক কাজে যোগ দিয়েছেন। এই আয় দিয়েই তারা সংসারের বিভিন্ন খরচ চালায়। চলতি মৌসুমে আগামী বছরের এপ্রিল পর্যন্ত এ অঞ্চলে শুঁটকি উৎপাদন চলবে। এ সময়ে প্রায় ৩০-৪০ লক্ষ টাকার শুঁটকি উৎপাদনের আশা করছেন ব্যবসায়ীরা। ফকিরহাট উপজেলার গুড়গুড়িয়া, কলকলিয়া, ফলতিতা ঘুরে দেখা গেছে, গুড়গুড়িয়ায় বিশাল এলাকাজুড়ে গড়ে ওঠা শুঁটকি পল্লিতে মহিলা শ্রমিকরা মাছ  নিজ হাতে প্রক্রিয়াজাতের কাজ করছেন। এদের মধ্যে কেউ ফলতিতা বাজার থেকে মাছ কাঁধে করে মহালে নিয়ে আসছেন, আবার অনেকেই মাছ রোদে শুকানোর জন্য মাচায় দিচ্ছেন, কেউ বিক্রির জন্য শুঁটকি বস্তা ভরছেন। ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেল, সংগত  কারণে গত জুলাই থেকে শুঁটকি উৎপাদন বন্ধ ছিল। চলতি মাসের শুরু থেকে এ অঞ্চলে আবার শুঁটকি উৎপাদন শুরু হয়েছে। শুঁটকির সঙ্গে জড়িত শ্রমিক ও ব্যবসায়ী উভয়ের সংখ্যাই বাড়ছে। গত বছর প্রায় এক শতাধিক শ্রমিক শুঁটকি প্রস্তুত ও বিক্রির কাজে নিয়োজিত ছিলেন। এবার তা দুইশত ছাড়িয়ে গেছে।

Amader Nangalkot'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।  আমাদের নাঙ্গলকোট পত্রিকা তথ্য মন্ত্রনালয়ের তালিকাভক্তি নং- ১০৫।

পাঠকের মন্তব্য: