বিশ্বের সর্ব বৃহৎ ব্রীজের চলাচলের অপেক্ষায় | Amader Nangalkot
শিরোনাম...
◈ বঙ্গবন্ধুর মানবিক গুনাবলী ও ধর্মীয় চেনতা-মোহাম্মদ হেদায়েত উল্লাহ ◈ সুপ্রিম কোর্টের অবকাশকালীন সব ছুটি বাতিল! ◈ সংবিধান থেকে রাষ্ট্রধর্ম ইসলাম বাদ দেয়া সেই লিগ্যাল নোটিশ প্রত্যাহার ◈ জমকালো আয়োজনে বাইয়ারা প্রবাসী কল্যাণ ইউনিট’র ওমান শাখার কমিটি গঠন ◈ মুক্তিযুদ্ধ মঞ্চ কুমিল্লা দক্ষিণ জেলার কমিটিতে ভোলাকোটের দুই রতন ◈ বাইয়ারা প্রবাসী কল্যাণ ইউনিট’র বাহারাইন শাখা কমিটি গঠন ◈ পাই যে কৃপার ভাগ – মোঃ জহিরুল ইসলাম। ◈ কুমিল্লায় শিশু ধর্ষণের অভিযোগে জুতা পেটা খাওয়া ছাত্রলীগ নেতাকে দল থেকে বহিষ্কার ◈ সামাজিক সংগঠন ”খাজুরিয়া সমাজ কল্যাণ সংস্থার” ১৫ সদস্য বিশিষ্ট কমিটি গঠন ◈ দৌলখাঁড় উচ্চ বিদ্যালয়ের নতুন প্রধান শিক্ষক শাহ আলম মজুমদার ◈ শিক্ষকদের মূল্যায়ন কতক্ষণ করবে- জহিরুল ইসলাম ◈ শুধু ভুলে যাই- গাজী ফরহাদ

For Advertisement

বিশ্বের সর্ব বৃহৎ ব্রীজের চলাচলের অপেক্ষায়

18 February 2017, 11:02:53
আল্ আমিন শাহেদ-
কুমিল্লা- ব্রাক্ষনবাড়িয়ার মিলন স্হল হোমনা ও বান্ছারামপুরের তিতাস নদীর মোহনায় রামকৃষ্ণপুর, চরলহনীয়া- ভুরভুরিয়ার সীমান্তে।
ব্রীজটি দেখতে Y আকৃতি সেই জন্য তাকে  ব্রীজ নামে অবহিত করা হয়। অনেকর মুখে ত্রীমুখী ব্রীজ বলে ও শোনা যায়।
ব্রীজের কাজ শুরু হয় ২০১১ সালের ১৬ জুন।যার ব্যয় ধরা হয় ৮৪ কোটি ৬৬ লক্ষ টাকা কিন্তু পরবর্তীতে তা বেড়ে ১ শত ৬৫ কোটি টাকায় প্রায় দাড়ায়।
ব্রীজটির দৈর্ঘ্য ৭৭১.২০ মিটার ও প্রস্হ ৮.২০ মিটার। এর মধ্যে পাইল হল ৩০২ টি এবং বেইজ হল ২৫ টি।
ব্রীজটি নির্মান করেন যৌথ ভাবে চীন- বাংলাদেশের জয়েন্ট ভেন্জার প্রতিষ্ঠান ডব্লিউ এম সি জি – নাভানা জেভি।
গত বছর(২০১৬) সালে ব্রীজের কাজ শেষ হয়। বর্তমানে ব্রীজের চলাচলের জন্য রাস্তার কাজ চলছে খুব জোরে সুরে। আশা করা যায় অল্প কয়েক দিনের মধ্যে ব্রীজটি উদ্ভোদন করা হবে এবং জনগন মনে করেন জননেন্ত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাছিনা ব্রীজটি উদ্ভোধন করবেন।
এলাকাবাসির সাথে কথা বলে যানা যায় এই ব্ ব্রীজেরর অভাব যুগ যুগ ধরে এলাকা বাসি অনুভব করতেন। আর সেই ব্রীজ হবে তা ছিল কল্পনা।  সেই কল্পনাকে বাস্তবে রুপদান করলেন বান্ছারাপুরের ও জাতীয় সংসদের এম পি সাবেক মুক্তিযুদ্ধা প্রতিমন্ত্রী ক্যাপ্টেন ( অব:) এবিএম তাজুল ইসলাম এমপি মহোদয়। হোমনার মানুষের দাবি সেই কাজকে সামনে এগিয়ে নিতে সহযোগিতা করেন মরহুম মাহাবুবর রহমান সি আই পি।  সহযোগিতা করেন এলাকার সর্বস্তরের জনগন।
ব্রীজটি চালু হলে উপকৃত হবে হোমনা, বান্ছারামপুর, নবীনগর,মুরাদনগর সর্বপরি বাংলাদেশ সকল স্তরের জনগন। ঢাকা হতে চট্রগ্রামের বিকল্প রাস্তা হিসাবে চলাচল করতে পারবে। যানবাহন খুব সহজে যাতায়ত করতে পারবে আখাউড়া বন্দরে।
এই অজপাড়া গায়ে এমন একটা সেতু নির্মান হবে প্রথমে কেউ বিশ্বাসই করতে পারে নি। সেই জন্য জনগন বর্তমান আওয়ামীলীগ সরকারের  প্রধানমন্ত্রী জননেন্ত্রী শেখ হাছিনার কথা ভুলবে না কোন দিন।

For Advertisement

Unauthorized use of news, image, information, etc published by Amader Nangalkot is punishable by copyright law. Appropriate legal steps will be taken by the management against any person or body that infringes those laws.

Comments: