মংলার হাড়বাড়িয়ায় ডুবে যাওয়া কার্গো জাহাজ উদ্ধারে কাজ শুরু করেছে ২০ সদস্যের ডুবুরী দল | আমাদের নাঙ্গলকোট
সর্বশেষ সংবাদ
◈ বঙ্গবন্ধুর মানবিক গুনাবলী ও ধর্মীয় চেনতা-মোহাম্মদ হেদায়েত উল্লাহ ◈ সুপ্রিম কোর্টের অবকাশকালীন সব ছুটি বাতিল! ◈ সংবিধান থেকে রাষ্ট্রধর্ম ইসলাম বাদ দেয়া সেই লিগ্যাল নোটিশ প্রত্যাহার ◈ বিশ্ব পর্যটন দিবস ও আমাদের সম্ভাবনা ◈ মোল্লা নিয়ে আলোচনা -সমালোচনা- এ,কে,এম মনিরুল হক ◈ বাইয়ারা প্রবাসী কল্যাণ ইউনিট’র বাহারাইন শাখা কমিটি গঠন ◈ পাই যে কৃপার ভাগ – মোঃ জহিরুল ইসলাম। ◈ কুমিল্লায় শিশু ধর্ষণের অভিযোগে জুতা পেটা খাওয়া ছাত্রলীগ নেতাকে দল থেকে বহিষ্কার ◈ সামাজিক সংগঠন ”খাজুরিয়া সমাজ কল্যাণ সংস্থার” ১৫ সদস্য বিশিষ্ট কমিটি গঠন ◈ দৌলখাঁড় উচ্চ বিদ্যালয়ের নতুন প্রধান শিক্ষক শাহ আলম মজুমদার ◈ শিক্ষকদের মূল্যায়ন কতক্ষণ করবে- জহিরুল ইসলাম ◈ শুধু ভুলে যাই- গাজী ফরহাদ
প্রচ্ছদ / সারাদেশ / বিস্তারিত

মংলার হাড়বাড়িয়ায় ডুবে যাওয়া কার্গো জাহাজ উদ্ধারে কাজ শুরু করেছে ২০ সদস্যের ডুবুরী দল

9 June 2017, 10:51:36

রামিম চৌধুরী, বাগেরহাট প্রতিনিধি ॥
সুন্দরবনের পশুর নদীর হাড়বাড়িয়ায় এলাকায় তলা ফেটে ডুবে যাওয়ার ৩ দিন পর সিমেন্টের কাঁচামাল (স্লাগ) বোঝাই কার্গো জাহাজটির উদ্ধার কাজ শুরু হয়েছে। বৃহস্পতিবার সকালে স্থানীয় মেসার্স খান জাহান আলী স্যালভেজ এন্টারপ্রাইজ’র ২০ সদস্যের একটি ডুবরি দল ডুবন্ত জাহাজটি উত্তোলনে কাজ শুরু করেছে। তারা ঘটনাস্থলে পৌছে জাহাজের ভিতরের হ্যাচ/কেবিনে থাকা প্রায় ৮শ ৭০ মেট্টিন টন স্লাগ অপসারণে কাজ করছে। ডুবন্ত জাহাজের ভিতর থেকে স্লাগ বের করে পাশের অন্য নৌযানে রাখা হচ্ছে। পণ্য উত্তোলন শেষে জাহাজটি যখন হালকা হবে তখন জাহাজটির নিচ ও চারপাশে লোহার কাছি (তার) পেচিয়ে এবং ডুবন্ত কার্গোর দুইপাশে দুইটি বার্জের মাধ্যমে টেনে তোলা হবে।
কার্গো জাহাজের মাস্টার নজরুল ইসলাম জানান, কার্গো উদ্ধারে বৃহস্পতিবার সকালে থেকে কাজ শুরু হয়েছে। মোংলার কুমারখালী এলাকার একটি স্যালভেজ টিম এ কাজ করছে। আশা করছি সপ্তাহখানেকের মধ্যে জাহাজটি উত্তোলন করা সম্ভব হবে। মের্সাস খান জাহান আলী স্যালভেজ এন্টারপ্রাইজ’র মালিক আবুল কালাম জানান, চুক্তির ভিত্তিতে আমরা জাহাজটি উত্তোলনের কাজ পাওয়ার পর বৃহস্পতিবার সকালে থেকে উদ্ধার কাজ শুরু করেছি। প্রথমে জাহাজের ভিতরের মালামাল অপসারণ করা হচ্ছে। এরপর জাহাজটি উত্তোলনের কাজ শুরু করা হবে। জাহাজটি উত্তোলনের জন্য চট্টগ্রাম থেকে দুই বার্জ ও ক্রেন ভাড়া করা হয়েছে। এ বার্জ ও সরঞ্জামাদি ঘটনাস্থলে এসে পৌছাতে আরো ৪/৫দিন সময় লাগবে। তবে আগামী ১০/১২ দিনের মধ্যে আমরা জাহাজটি উদ্ধার করতে পারবো।
গত সোমবার ভোরে হাড়বাড়িয়ার ৪ নং এ্যাংকোরেজে থাকা বিদেশী পতাকাবাহী জাহাজ এম,ভি আতিকি এসবি’র সাথে ধাক্কা লেগে তলা ফেটে ডুবে যায় প্রায় ৮শ ৭০ মে: টন স্লাগ বোঝাই কার্গো জাহাজ এম,ভি সেবা। সেবা সিমেন্টের কাচামাল বোঝাই করে খুলনার রুপসাস্থ সুনসিং সিমেন্ট ফ্যাক্টরীর জেটিতে যাওয়ার পথিমধ্যে দুর্ঘটনা কবলিত হয় কার্গো জাহাজটি ।

Amader Nangalkot'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।  আমাদের নাঙ্গলকোট পত্রিকা তথ্য মন্ত্রনালয়ের তালিকাভক্তি নং- ১০৫।

পাঠকের মন্তব্য: