মহররম মাসের গুরুত্ব-মোহাম্মদ আব্দুল হান্নান | আমাদের নাঙ্গলকোট
সর্বশেষ সংবাদ
◈ বঙ্গবন্ধুর মানবিক গুনাবলী ও ধর্মীয় চেনতা-মোহাম্মদ হেদায়েত উল্লাহ ◈ সুপ্রিম কোর্টের অবকাশকালীন সব ছুটি বাতিল! ◈ সংবিধান থেকে রাষ্ট্রধর্ম ইসলাম বাদ দেয়া সেই লিগ্যাল নোটিশ প্রত্যাহার ◈ বিশ্ব পর্যটন দিবস ও আমাদের সম্ভাবনা ◈ মোল্লা নিয়ে আলোচনা -সমালোচনা- এ,কে,এম মনিরুল হক ◈ বাইয়ারা প্রবাসী কল্যাণ ইউনিট’র বাহারাইন শাখা কমিটি গঠন ◈ পাই যে কৃপার ভাগ – মোঃ জহিরুল ইসলাম। ◈ কুমিল্লায় শিশু ধর্ষণের অভিযোগে জুতা পেটা খাওয়া ছাত্রলীগ নেতাকে দল থেকে বহিষ্কার ◈ সামাজিক সংগঠন ”খাজুরিয়া সমাজ কল্যাণ সংস্থার” ১৫ সদস্য বিশিষ্ট কমিটি গঠন ◈ দৌলখাঁড় উচ্চ বিদ্যালয়ের নতুন প্রধান শিক্ষক শাহ আলম মজুমদার ◈ শিক্ষকদের মূল্যায়ন কতক্ষণ করবে- জহিরুল ইসলাম ◈ শুধু ভুলে যাই- গাজী ফরহাদ

মহররম মাসের গুরুত্ব-মোহাম্মদ আব্দুল হান্নান

19 September 2018, 11:57:46

মহররম মাস হলো শোকের মাস। আত্মোপলদ্ধি ও অনুগত করার মাস,বেদনার মাস। ঈমানদারের জন্য প্রেরণার মাস, নিজের বিশ্বাস ও ঈমানকে মজবুত করার মাস।

মহরম মাসে আমাদের প্রিয় মহানবী হযরত মোহাম্মদ মোস্তফা (স.) এর দৌহিত্র জান্নাতে যুবকদের সরদার হযরত ইমাম হাসান (র) ও হযরত ইমাম হোছাইন (র) ইসলামের পতাকা সমুন্নত রাখার উদ্দেশ্যে কারবালার
প্রান্তরে শাহাদাত বরন করেছেন। তাদের এই
আত্মত্যাগ ইসলামকে সুদৃঢ় ভিত্তির উপর প্রতিষ্ঠিত
করেছে।
মুসলমানদের ধর্মীয় ইতিহাসে এর
চেয়ে হৃদয় বিদারক ও শোকাহত হওয়ার দিন আর
নেই। মহরম মাস এলে নবী (স.) এর প্রিয়
উম্মতগণ, আল্লাহর অলী ও বন্ধুগণ শোকে
তাপে অনুরাগে আবেগ আপ্লুত হয়ে উঠেন।
চন্দ্র মাসের প্রথম মাস মহররম। আরবী সনের
প্রথম মহরম মাস নানা কারণে ইসলামের ইতিহাসে
প্রসিদ্ধ। ইস্রাফিল (আ.) কর্তৃক শিংগায় ফুক দানের
মাধ্যমে মহরম মাসে কিয়ামাত সংঘটিত হবে। মহরম
মাসে হযরত মুসা (আ.) রোগ মুক্ত হয়েছিলেন। এবং
হযরত ইসা (আ.) দুনিয়ায় এসেছেন।

মুসলিম উম্মাহর জন্য একটি গুরুত্বপূর্ণ মাস যেটা আমাদের কে শিখিয়ে দেয় কিভাবে ঈমানী শক্তি নিয়ে বেঁচে থাকতে হয়।
আমাদের সমাজে একটি কথা প্রচলিত আছে ,তা হল কোন প্রকার কাটাকাটি করা যাবে না ,বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়া যাবে না ।
এগুলো সম্পূর্ণ বেদাআত। সমাজে বিভ্রান্ত সৃষ্টি করা হচ্ছে। এগুলো থেকে আমাদেরকে পরিপূর্ণভাবে পরিত্যাগ করতে হবে। এই মহরম মাসের অনেক গুরুত্ব রয়েছে যা আমাদেরকে পরিপূর্ণ ভাবে অনুধাবন করতে হবে, তাহলে আমরা জানতে পারব এ মহরম মাসের কি গুরুত্ব রয়েছে।

Amader Nangalkot'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।  আমাদের নাঙ্গলকোট পত্রিকা তথ্য মন্ত্রনালয়ের তালিকাভক্তি নং- ১০৫।

পাঠকের মন্তব্য:

x