মানুষের শরীরে আরও একটি অঙ্গ | আমাদের নাঙ্গলকোট
সর্বশেষ সংবাদ
◈ বঙ্গবন্ধুর মানবিক গুনাবলী ও ধর্মীয় চেনতা-মোহাম্মদ হেদায়েত উল্লাহ ◈ সুপ্রিম কোর্টের অবকাশকালীন সব ছুটি বাতিল! ◈ সংবিধান থেকে রাষ্ট্রধর্ম ইসলাম বাদ দেয়া সেই লিগ্যাল নোটিশ প্রত্যাহার ◈ বাইয়ারা প্রবাসী কল্যাণ ইউনিট’র বাহারাইন শাখা কমিটি গঠন ◈ পাই যে কৃপার ভাগ – মোঃ জহিরুল ইসলাম। ◈ কুমিল্লায় শিশু ধর্ষণের অভিযোগে জুতা পেটা খাওয়া ছাত্রলীগ নেতাকে দল থেকে বহিষ্কার ◈ সামাজিক সংগঠন ”খাজুরিয়া সমাজ কল্যাণ সংস্থার” ১৫ সদস্য বিশিষ্ট কমিটি গঠন ◈ দৌলখাঁড় উচ্চ বিদ্যালয়ের নতুন প্রধান শিক্ষক শাহ আলম মজুমদার ◈ শিক্ষকদের মূল্যায়ন কতক্ষণ করবে- জহিরুল ইসলাম ◈ শুধু ভুলে যাই- গাজী ফরহাদ ◈ অনুকূল পরিবেশ হলে এইচএসসি পরীক্ষা ◈ কুমিল্লায় বিপুল ইয়াবাসহ দম্পতি আটক!

মানুষের শরীরে আরও একটি অঙ্গ

24 June 2017, 4:24:28

আমাদের নাঙ্গলকোট ডেস্ক :

প্রায় ৫০০ বছর আগে নাকি এটা অনুমান করে গিয়েছিলেন বহুমুখী প্রতিভা লিওনার্দো দ্য ভিঞ্চি। অবশেষে তার সত্যতা প্রমাণ করল আধুনিক চিকিত্সা বিজ্ঞান। মানুষের শরীরে আরও একটি অঙ্গ আছে যা এত দিন জানাই ছিল না। নতুন আবিষ্কৃত অঙ্গটির নাম মেসেনটারি। এত দিন এই মেসেনটারিকে ভাবা হত পৌষ্টিক তন্ত্রের কিছু আলাদা আলাদা ক্ষুদ্র অংশ হিসেবে। কিন্তু নতুন গবেষণার ফল নিশ্চিত ভাবে প্রমাণ করল, এটি একটি গোটা অঙ্গ। যদিও এই অঙ্গটির কাজ কী, তা নিয়ে এখনও স্পষ্ট নন বিজ্ঞানীরা।

আয়ারল্যান্ডের ইউনিভার্সিটি হসপিটাল লিমারিকের বিশেষজ্ঞ জে ক্যালভিন কফি এটির আবিষ্কারক। তিনি জানাচ্ছেন, মেসেনটারি অঙ্গ হিসাবে অবিষ্কার হওয়াটা গবেষণার এক নতুন দিগন্ত খুলে দিল। পেটের বিভিন্ন রোগের ক্ষেত্রে মেসেনটরির কী অবদান রয়েছে, এখন তা গবেষণার নতুন বিষয়।
ক্যালভিন কফি বলেন, “মেসেনটারির গঠনতন্ত্র আবিষ্কার হয়েছে। কিন্তু এই অঙ্গের কাজ নিয়ে গবেষণা করা দরকার। মেসেনটারির কী কাজ জানতে পারলে, তার অস্বাভাবিক কাজও বোঝা সম্ভব হবে। এর ফলে রোগও ধরা পড়বে।

মেসেনটারি হল পেরিটোনিয়ামের জোড়া ভাঁজের অংশ বা পাতলা আস্তরণ, যেটি ক্ষুদ্রান্তকে ধরে রাখতে সাহায্য করে। মেসেনটারি আবিষ্কারের পর আমাদের শরীরে এখন অঙ্গ হয়ে দাঁড়াল ৭৯টি।

দ্য ল্যানসেট মেডিক্যাল জার্নালে প্রকাশিত হয়েছে জে ক্যালভিন কফির এই আবিষ্কারের গবেষণাপত্র। বিশ্বের জনপ্রিয় মেডিক্যাল বই গ্রেস অ্যানাটমিতেও মেসেনটারিকে নতুনভাবে আপডেট করা হয়েছে।

 

Amader Nangalkot'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।  আমাদের নাঙ্গলকোট পত্রিকা তথ্য মন্ত্রনালয়ের তালিকাভক্তি নং- ১০৫।

পাঠকের মন্তব্য: