মুশফিক এবার ধোনি, গিলক্রিস্টদের পাশে! | আমাদের নাঙ্গলকোট
সর্বশেষ সংবাদ
◈ বঙ্গবন্ধুর মানবিক গুনাবলী ও ধর্মীয় চেনতা-মোহাম্মদ হেদায়েত উল্লাহ ◈ সুপ্রিম কোর্টের অবকাশকালীন সব ছুটি বাতিল! ◈ সংবিধান থেকে রাষ্ট্রধর্ম ইসলাম বাদ দেয়া সেই লিগ্যাল নোটিশ প্রত্যাহার ◈ বিশ্ব পর্যটন দিবস ও আমাদের সম্ভাবনা ◈ মোল্লা নিয়ে আলোচনা -সমালোচনা- এ,কে,এম মনিরুল হক ◈ বাইয়ারা প্রবাসী কল্যাণ ইউনিট’র বাহারাইন শাখা কমিটি গঠন ◈ পাই যে কৃপার ভাগ – মোঃ জহিরুল ইসলাম। ◈ কুমিল্লায় শিশু ধর্ষণের অভিযোগে জুতা পেটা খাওয়া ছাত্রলীগ নেতাকে দল থেকে বহিষ্কার ◈ সামাজিক সংগঠন ”খাজুরিয়া সমাজ কল্যাণ সংস্থার” ১৫ সদস্য বিশিষ্ট কমিটি গঠন ◈ দৌলখাঁড় উচ্চ বিদ্যালয়ের নতুন প্রধান শিক্ষক শাহ আলম মজুমদার ◈ শিক্ষকদের মূল্যায়ন কতক্ষণ করবে- জহিরুল ইসলাম ◈ শুধু ভুলে যাই- গাজী ফরহাদ

মুশফিক এবার ধোনি, গিলক্রিস্টদের পাশে!

14 February 2017, 9:10:14

ভারতের সঙ্গে একমাত্র টেস্টে হেরেছে বাংলাদেশ। তবে অধিনায়ক মুশফিকুর রহিম করেছেন অনন্য এক রেকর্ড। যে রেকর্ড দুটি এর আগে করেছেন মহেন্দ্র সিং ধোনি ও অ্যাডাম গিলক্রিস্ট।

হায়দরাবাদ টেস্টের প্রথম ইনিংসে মুশফিকের ব্যাট থেকে এসেছে ১২৭ রান। এটি তার পঞ্চম টেস্ট সেঞ্চুরি। এই সেঞ্চুরিতে দারুণ এক কীর্তিও গড়েছেন বাংলাদেশ অধিনায়ক। ভারতের মাটিতে টেস্ট সেঞ্চুরি করা মাত্র তৃতীয় উইকেটকিপার-অধিনায়ক মুশফিক।

ভারতের মাটিতে গিলক্রিস্টের টেস্ট সেঞ্চুরি আছে দুটি। ২০০১ সালে মুম্বাইয়ে ১২২ ও ২০০৪ সালে বেঙ্গালুরুতে ১০৪। এর মধ্যে বেঙ্গালুরু টেস্টে উইকেটকিপারের পাশাপাশি অস্ট্রেলিয়ার অধিনায়কও ছিলেন ‘গিলি’। আর ধোনির টেস্ট ক্যারিয়ারের ছয় সেঞ্চুরির পাঁচটিই ভারতের মাটিতে। পাঁচটিতেই তিনি ছিলেন ভারতের উইকেটকিপার-অধিনায়ক।

ভারতের বিপক্ষে ঐতিহাসিক টেস্টে বিরল আরও এক রেকর্ড গড়েছেন উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিম। প্রথম ইনিংসে ভারতের হয়ে সেঞ্চুরি করেছিলেন ঋদ্ধিমান সাহা। পরে ব্যাটিংয়ে নেমে বাংলাদেশের হয়ে সেঞ্চুরি করেন মুশফিক। এর আগেও প্রতিপক্ষের উইকেটরক্ষকের সঙ্গে সেঞ্চুরি করেছিলেন মুশফিক।

আর এর মধ্য দিয়ে অনন্য রেকর্ডের মালিক হলেন বাংলাদেশ টেস্ট দলপতি। একমাত্র মুশফিকই, যার এই রেকর্ড রয়েছে দু’বার। এর আগে ২০১৩ সালে মুশফিক শ্রীলঙ্কার বিরুদ্ধে সেঞ্চুরি করেছিলেন। সেই ম্যাচে সেঞ্চুরি করে‌ছিলেন শ্রীলঙ্কার উইকেটকিপার চান্দিমালও।

ফলে বিশ্বের অন্যতম সেরা উইকেটরক্ষক ব্যাটসম্যান অ্যাডাম গিলক্রিস্ট, এবি ডিভিলিয়ার্স, মহেন্দ্র সিং ধোনি ও কুমার সাঙ্গাকার যে রেকর্ড নেই সেই রেকর্ড আছে বাংলাদেশি উইকেটরক্ষকের।

Amader Nangalkot'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।  আমাদের নাঙ্গলকোট পত্রিকা তথ্য মন্ত্রনালয়ের তালিকাভক্তি নং- ১০৫।

পাঠকের মন্তব্য: