মোল্লা নিয়ে আলোচনা -সমালোচনা- এ,কে,এম মনিরুল হক | আমাদের নাঙ্গলকোট
সর্বশেষ সংবাদ
◈ বঙ্গবন্ধুর মানবিক গুনাবলী ও ধর্মীয় চেনতা-মোহাম্মদ হেদায়েত উল্লাহ ◈ সুপ্রিম কোর্টের অবকাশকালীন সব ছুটি বাতিল! ◈ সংবিধান থেকে রাষ্ট্রধর্ম ইসলাম বাদ দেয়া সেই লিগ্যাল নোটিশ প্রত্যাহার ◈ বিশ্ব পর্যটন দিবস ও আমাদের সম্ভাবনা ◈ মোল্লা নিয়ে আলোচনা -সমালোচনা- এ,কে,এম মনিরুল হক ◈ বাইয়ারা প্রবাসী কল্যাণ ইউনিট’র বাহারাইন শাখা কমিটি গঠন ◈ পাই যে কৃপার ভাগ – মোঃ জহিরুল ইসলাম। ◈ কুমিল্লায় শিশু ধর্ষণের অভিযোগে জুতা পেটা খাওয়া ছাত্রলীগ নেতাকে দল থেকে বহিষ্কার ◈ সামাজিক সংগঠন ”খাজুরিয়া সমাজ কল্যাণ সংস্থার” ১৫ সদস্য বিশিষ্ট কমিটি গঠন ◈ দৌলখাঁড় উচ্চ বিদ্যালয়ের নতুন প্রধান শিক্ষক শাহ আলম মজুমদার ◈ শিক্ষকদের মূল্যায়ন কতক্ষণ করবে- জহিরুল ইসলাম ◈ শুধু ভুলে যাই- গাজী ফরহাদ

মোল্লা নিয়ে আলোচনা -সমালোচনা- এ,কে,এম মনিরুল হক

25 September 2020, 9:52:01

ইসলামের সর্বোচ্চ আদর্শের সর্বোওম চর্চা করে মুসলমানরা কীভাবে জীবনযাপন করবে তা নিয়ে আলোচনা থেকে আজ আমরা দূরে। আজ সর্বখানে মোল্লা নিয়ে আলোচনা -সমালোচনা। কাঠমোল্লাদের নিয়ে, মুরিদ আর পেট পুরানো মোল্লাদের নিয়ে,ধর্ম ব্যবসায়ী মোল্লাদের নিয়ে এবং ইনসাফ ভিত্তিক রাষ্ট্র গঠনের মোল্লাদের নিয়ে আজ সবত্রই আলোচনা -সমালোচনা। কোন আলেম কে বেচে নিবো আমরা? যে সমাজে আলেমরা আলেমদের বিষেদঘার,হিংসা আর ক্রোধ ছড়াচ্ছে আমাদের ও বা কি করা?
এজন্য কোরআনে আল্লাহ বলে দিয়েছেন -নিশ্চয়ই আল্লাহ লোকদের অবস্থার পরিবর্তন করেন না,যতক্ষণ না তারা নিজেদের পরিবর্তন করে।সূরা-(আর রাদঃ১২)

সাম্প্রতিক আল্লামা শাহ আহমদ শফী হুজুরকে নিয়ে আলেমদের মধ্যে যে কাঁদা ছোড়াছুড়ি, হট্রগোল,অবান্তর কথা বলাবলি যা সাধারণ ধর্মপ্রাণ মুসলমানদের অন্তরে এক ভীতিকর অবস্থা সৃষ্টি হয়েছে। সাধারণ মানুষ আলেম সমাজের উপর বিশ্বাস এবং আস্থা হারিয়ে ফেলতেছে।যেটা ভবিষ্যৎ জীবনে মুসলমানদের জন্য এক বিপনি সংকেত হয়ে থাকবে।বাংলাদেশে ইসলামী দল গুলো যার চরম মূল্য দিতে হবে।মৃত ব্যাক্তির খাঁটিয়া ধরাকে কেন্দ্র করে যারা অপপ্রচার এবং রাজনৈতিক ব্যাখ্যা দিচ্ছেন তারা নিশ্চয়ই কোন ইসলামী শাসন ব্যবস্থার জন্য রাজনীতি করতেছে না,করতেছে শুধু নিজেদের পীরের বাহাদরি এবং কোন বিশেষ গোষ্ঠীর এজেন্ডা হয়ে।

আমরা ভালো টুকু গ্রহন করতে চাই না,মৌলিক দিকগুলোতে ঐক্যবদ্ধ হতে পারি না, বৃহত্তম স্বার্থে আমরা ক্ষুদ্র স্বার্থ গুলোকে বিসর্জন দিতে চাই না।আমাদের চিন্তা মননশীলতায় ইহুদী নাস্তিক্যবাদীদের কলা-কৌশলতাকে বিচার বিশ্লেষণ না করে যাকে তাকে কাফের, মুনাফিক, পাকিস্তানীদের লেবাজ পরিয়ে ফেলি।আর এটাই এখন আমাদের ইসলামী টেন্ড।এর থেকে বেরিয়ে উপায় খুঁজতে হবে।
অবশ্যই আমাদের ও কিছু দায়বদ্ধতা আছে।আর তা হলো অন্ধ বিশ্বাস, অন্ধ ভক্ততা থেকে আমাদের বের হয়ে আসতে হবে। কোন বিষয়ের সত্যতা না জেনে ঢালাউ ভাবে প্রচার থেকে বিরতি থাকতে হবে।নিজেকে আরো জানা,বিকশিত করা,আত্মশুদ্ধি এবং আত্মসমালোচনা করার মননশীলতা তৈরি করতে হবে।এজন্য বলা হয়- if you change the world, at first change yourself.
চাটুকারিতা থেকে দূরে সরে আমাদের ইজতিহাদ ভিত্তিক পথে চলতে হবে।আমাদের আরো চিন্তাশীল, যুক্তিনির্ভর এবং বিশ্বাসী হতে হবে।আমাদের সত্য মিথ্যা যাচাই করার সাহস এবং মেধা থাকতে হবে।আধুনিক ইসলামের এবং পূর্ণাঙ্গ জীবন ব্যবস্থার আল কোরআন রিসোর্স করতে হবে।কোন মোল্লা গুলো সঠিক পথে আছে।মনে রাখবেন জামাতী দিয়ে বিবেচনা না করে বিবেক বুদ্ধি দিয়ে বিবেচনা করবেন।কারা মুরিদের জন্য, পেটের জন্য, টাকার জন্য, ভন্ডামীর জন্য জাহাজে ওঠাচ্ছে? জান্নাত জাহান্নামের সাটিফিকেট বিক্রি করতেছে?
এজন্য আল্লামা ইকবাল বলেছেন –
হক ইনসাফ হিম্নতের পাঠ নতুন করে নাও আজ,
তোমাদের হাতে ন্যস্ত হবে দুনিয়া শাসনের কাজ।

এজন্য যারা ঘরে একা বউকে রেখে চিল্লায় যেতে বলে,মসজিদে বসে দিন রাত পার করে,যিকিরের নামে বাশে ওঠে,ক্ষমতার মোহে অন্ধ হয়ে চাটুকারিতা করে,মাজার পূজারী করে তাদের থেকে সাবধান। আমরা কেন চাইনা এক টেবিলে এসে ইজতিহাদ করতে?কেন চাইনা কোরআনের সঠিক ব্যাখ্যা করতে?
এজন্য বলা হয় –
দুনিয়ার দ্বীন শেখাতে যদি চাও,হে আলিম উম্নাকে দিও না কভু সংসার ছাড়ার তালিম।

 

 

Amader Nangalkot'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।  আমাদের নাঙ্গলকোট পত্রিকা তথ্য মন্ত্রনালয়ের তালিকাভক্তি নং- ১০৫।

পাঠকের মন্তব্য:

x