মৌসুমের প্রথম ঝড়ের কবলে কুমিল্লাসহ দেশের মধ্যাঞ্চল

3 March 2020, 10:46:35

আল আমিন হৃদয়ঃ

চলতি মৌসুমের প্রথম ঝড়ের কবলে কুমিল্লাসহ বিভিন্ন এলাকা। বিভিন্ন উপজেলায় বজ্রসহ ঝড় বয়ে যাচ্ছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

মঙ্গলবার ভোর থেকে আকাশ মেঘলা হতে শুরু করে। মেঘের গর্জনের পর ঝড় শুরু হয়। ঝড়ে ধুলোবালি উড়তে শুরু করে। ফলে আকস্মিক বিড়ম্বনায় পড়েন নগরবাসী।
আবহাওয়া অফিসের এক কর্মকর্তা জানান, এটাই মৌসুমের প্রথম ঝড়। দেশের মধ্যাঞ্চলের উপর দিয়ে ঝড় বয়ে যাচ্ছে।
আবহাওয়া অফিসের মার্চ মাসের দীর্ঘ মেয়াদী পূর্বাভাসে বলা হয়, এ মাসে দেশের উত্তর, উত্তর-পশ্চিম ও মধ্যাঞ্চলে এক থেকে ২ দিন বজ্র এবং শিলাবৃষ্টিসহ মাঝারি বা তীব্র কালবৈশাখী ঝড় ও দেশের অন্যত্র তিন-চারদিন বজ্র ও শিলাবৃষ্টিসহ হালকা বা মাঝারি ধরনের কালবৈশাখী ঝড় হতে পারে।

এ মাসে দিনের তাপমাত্রা স্বাভাবিকের (৩৪ থেকে ৩৬ ডিগ্রি সেলসিয়াস) চেয়ে সামান্য কম থাকার সম্ভাবনা আছে। তবে মাসের শেষের দিকে দেশের পশ্চিম ও উত্তর-পশ্চিাঞ্চলের ওপর দিয়ে একটি মৃদু (৩৬ থেকে ৩৮ ডিগ্রি) বা মাঝারি (৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস) ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে। এ মাসে রাতের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে সামান্য বেশি থাকতে পারে।

মার্চ মাসের শেষ সপ্তাহে দেশের উত্তর-পূর্বাঞ্চলের ভারি বৃষ্টিপাতজনিত কারণে আকস্মিক বন্যার সম্ভাবনা রয়েছে বলেও আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে।

Amader Nangalkot'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।  আমাদের নাঙ্গলকোট পত্রিকা তথ্য মন্ত্রনালয়ের তালিকাভক্তি নং- ১০৫।

পাঠকের মন্তব্য: