হালদায় ডিম ছেড়েছে মা-মাছ | আমাদের নাঙ্গলকোট
সর্বশেষ সংবাদ
◈ বঙ্গবন্ধুর মানবিক গুনাবলী ও ধর্মীয় চেনতা-মোহাম্মদ হেদায়েত উল্লাহ ◈ সুপ্রিম কোর্টের অবকাশকালীন সব ছুটি বাতিল! ◈ সংবিধান থেকে রাষ্ট্রধর্ম ইসলাম বাদ দেয়া সেই লিগ্যাল নোটিশ প্রত্যাহার ◈ বিশ্ব পর্যটন দিবস ও আমাদের সম্ভাবনা ◈ মোল্লা নিয়ে আলোচনা -সমালোচনা- এ,কে,এম মনিরুল হক ◈ বাইয়ারা প্রবাসী কল্যাণ ইউনিট’র বাহারাইন শাখা কমিটি গঠন ◈ পাই যে কৃপার ভাগ – মোঃ জহিরুল ইসলাম। ◈ কুমিল্লায় শিশু ধর্ষণের অভিযোগে জুতা পেটা খাওয়া ছাত্রলীগ নেতাকে দল থেকে বহিষ্কার ◈ সামাজিক সংগঠন ”খাজুরিয়া সমাজ কল্যাণ সংস্থার” ১৫ সদস্য বিশিষ্ট কমিটি গঠন ◈ দৌলখাঁড় উচ্চ বিদ্যালয়ের নতুন প্রধান শিক্ষক শাহ আলম মজুমদার ◈ শিক্ষকদের মূল্যায়ন কতক্ষণ করবে- জহিরুল ইসলাম ◈ শুধু ভুলে যাই- গাজী ফরহাদ
প্রচ্ছদ / সারাদেশ / বিস্তারিত

হালদায় ডিম ছেড়েছে মা-মাছ

23 April 2017, 5:59:08

 

কামরুল ইসলাম হৃদয়,চট্টগ্রাম অফিস::

এশিয়ার একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীতে ডিম ছেড়েছে মা মাছ। তবে তার পরিমাণ খুবই অল্প। শনিবার (২২ এপ্রিল) সকাল সাড়ে সাতটা পর্যন্ত রুই, কাতলা, মৃগেল ও কালবাউশ মাছের নিষিক্ত ডিম সংগ্রহের উৎসবে মেতে ওঠেন অভিজ্ঞ সংগ্রহকারীরা। মদুনা ঘাটের উত্তর দিকে, আজিমের ঘাট ও নয়া হাটসহ কয়েকটি স্পটে ডিম পাওয়া গেছে বলে নিশ্চিত হওয়া গেছে। বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রাম জেলার এক মৎস্য কর্মকর্তা বলেন, ‘গত কয়েকদিন পাহাড়ি এলাকায় বৃষ্টিপাত হওয়ায় উজানের ঢলে হালদার কয়েক জায়গায় মা মাছ ডিম ছেড়েছে।’ তিনি আরো বলেন, ‘সাধারণত চৈত্র থেকে বৈশাখ মাসে আমাবস্যা, পূর্ণিমা ও অষ্টমী তিথিতে পাহাড়ি ঢল আর শীতল আবহাওয়ায় কার্প জাতীয় মা মাছ হালদায় ডিম ছাড়ে।’ জেলা মৎস্য অফিস সূত্রে জানা গেছে, সংগৃহিত ডিম যাতে দুর্বৃত্তরা পাচার করতে না পারে সেজন্য হালদা পাড়ের প্রায় ২০ কিলোমিটার এলাকাজুড়ে কড়া পাহারা বসিয়েছে মৎস্য অধিদপ্তর। প্রস্তুত রাখা হয়েছে, উপজেলা মৎস্য বিভাগ ডিম ফুটানোর জন্য হাটহাজারী এলাকায় মদুনাঘাট শাহ মাদারী, মাছুয়াগোনা ও গড়দুয়ারা এবং রাউজানের কাগতিয়া, মোবারকখীল ও পশ্চিম গহিরা হ্যাচারি।

Amader Nangalkot'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।  আমাদের নাঙ্গলকোট পত্রিকা তথ্য মন্ত্রনালয়ের তালিকাভক্তি নং- ১০৫।

পাঠকের মন্তব্য: