১০০ ও ৫০০ টাকার নতুন নোট আসছে বাজারে | আমাদের নাঙ্গলকোট
সর্বশেষ সংবাদ
◈ বঙ্গবন্ধুর মানবিক গুনাবলী ও ধর্মীয় চেনতা-মোহাম্মদ হেদায়েত উল্লাহ ◈ সুপ্রিম কোর্টের অবকাশকালীন সব ছুটি বাতিল! ◈ সংবিধান থেকে রাষ্ট্রধর্ম ইসলাম বাদ দেয়া সেই লিগ্যাল নোটিশ প্রত্যাহার ◈ বিশ্ব পর্যটন দিবস ও আমাদের সম্ভাবনা ◈ মোল্লা নিয়ে আলোচনা -সমালোচনা- এ,কে,এম মনিরুল হক ◈ বাইয়ারা প্রবাসী কল্যাণ ইউনিট’র বাহারাইন শাখা কমিটি গঠন ◈ পাই যে কৃপার ভাগ – মোঃ জহিরুল ইসলাম। ◈ কুমিল্লায় শিশু ধর্ষণের অভিযোগে জুতা পেটা খাওয়া ছাত্রলীগ নেতাকে দল থেকে বহিষ্কার ◈ সামাজিক সংগঠন ”খাজুরিয়া সমাজ কল্যাণ সংস্থার” ১৫ সদস্য বিশিষ্ট কমিটি গঠন ◈ দৌলখাঁড় উচ্চ বিদ্যালয়ের নতুন প্রধান শিক্ষক শাহ আলম মজুমদার ◈ শিক্ষকদের মূল্যায়ন কতক্ষণ করবে- জহিরুল ইসলাম ◈ শুধু ভুলে যাই- গাজী ফরহাদ

১০০ ও ৫০০ টাকার নতুন নোট আসছে বাজারে

11 June 2017, 6:59:26

আমাদের নাঙ্গলকোট ডেস্ক :

বিদ্যমান কাগজের পরিবর্তে উন্নতমানের কোটিংকৃত দীর্ঘস্থায়ী শতভাগ কটন কাগজে মুদ্রিত ১০০ ও ৫০০ টাকার নতুন নোট বাজারে আসছে। আগামী ১১ জুন থেকে নতুন নোট বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস থেকে ইস্যু করা হবে। পরবর্তীতে অন্যান্য অফিস থেকে নতুন নোট ইস্যু করবে বাংলাদেশ ব্যাংক। গতকাল মঙ্গলবার বাংলাদেশ ব্যাংক থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নতুন ব্যাংক নোটে ৪ মি.মি. প্রশস্ত নিরাপত্তামূলক কাইনেটিক স্টারক্রম সুতা সংযোজন করা থাকবে। ১০০ টাকা মূল্যমানের নোটের দৈর্ঘ্য ১৪০ মিলিমিটার ও প্রস্থ ৬২ মিলিমিটার। অপরদিকে ৫০০ টাকা নোটের পরিমাপ হবে দৈর্ঘের ১৫২ মিলিমিটার ও প্রস্থে ৬৫ মিলিমিটার। বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের স্বাক্ষরে এসব ব্যাংক ইস্যু করবে কেন্দ্রীয় ব্যাংক।
নতুন নোটের নিরাপত্তার বিষয়ে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে জানানো হয়েছে, ১০০ টাকার নতুন নোটের নিরাপত্তা সুতার দিকে সরাসরি তাকালে স্টারক্রোম নামক লাল রংয়ের নিরাপত্তা সুতা এবং উজ্জ্বল রূপালী বার এর সমন্বয়ে পেঁচানো (ট্যুইস্টেড) অবস্থায় দেখা যাবে। ৫০০ টাকার নোটের নিরাপত্তা সুতার দিকে সরাসরি তাকালে স্টারক্রোম নামক লাল রংয়ের নিরাপত্তা সুতা এবং উজ্জ্বল স্বর্ণালী বার এর সমন্বয় পেঁচানো অবস্থায় দেখা যাবে। বর্ণিত নিরাপত্তা সুতার দিকে সরাসরি তাকালে বা আলোর বিপরীতে দেখলে ১০০ টাকার নোটে ‘১০০ টাকা’, ৫০০ টাকার নোটে ‘৫০০ টাকা’ লেখাটি দেখা যাবে। ‘১০০ টাকা’ এবং ‘৫০০ টাকা’ টাকা লেখা কতিপয় ক্ষেত্রে নিরাপত্তা সুতার দৃশ্যমান অংশে সম্পূর্ণ এবং আংশিক এবং কতিপয় ক্ষেত্রে নিরাপত্তা সুতার ভিতরে অবস্থান করবে। ১০০ টাকা ও ৫০০ টাকা মূল্যমানের উভয় নোট বিভিন্ন দিকে ঘুরালে বা কাত করলে এর হলোগ্রাফিক (স্টারক্রোম) অংশের রং লাল থেকে সবুজে পরিবর্তিত হবে এবং উজ্জ্বল রংধনুর রঙের বারে রূপান্তরিত হয়ে উপর থেকে নীচে চলতে দেখা যাবে। নতুন নিরাপত্তা সুতাটি নখের আঁচড়ে বা মুচড়িয়ে সহজে উঠানো সম্ভব হবে না। নোটের রং, ডিজাইন ও অন্যান্য সকল নিরাপত্তা বৈশিষ্ট্য (জলছাপ, ওভিআই কালিতে লেখা ‘১০০’ ও ‘৫০০’, দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য যথাক্রমে ৩টি ও ৪ টি বিন্দু, মাইক্রোপ্রিন্ট, খসখসে লেখা ইত্যাদি) অপরিবর্তিত থাকবে।
নতুন মুদ্রিত বর্ণিত নোটের পাশাপাশি বর্তমানে প্রচলনে থাকা ১০০ ও ৫০০ টাকা মুল্যমানের অন্যান্য নোটও বৈধ ব্যাংক নোট হিসেবে যুগপৎ চালু থাকবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
এখানে উল্লেখ্য, বাংলাদেশে ১ টাকা, ২ টাকা, ৫ টাকা, ১০ টাকা, ২০ টাকা, ৫০ টাকা, ১০০ টাকা, ৫০০ টাকা ও ১ হাজার টাকার নোট চালু রয়েছে। এরমধ্যে ১ টাকা, ২ টাকা ও ৫ টাকার নোট অর্থ সচিবের সাক্ষরে বাংলাদেশ সরকার ইস্যু করে থাকে। বাকি নোট গভর্নরের সাক্ষরে বাংলাদেশ ব্যাংক ইস্যু করে। কাগজের নোট ছাড়াও ২৫ পয়সা, ৫০ পয়সা, ১ টাকা, ২ টাকা ও ৫ টাকার ধাতব মুদ্রার প্রচলন রয়েছে।

Amader Nangalkot'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।  আমাদের নাঙ্গলকোট পত্রিকা তথ্য মন্ত্রনালয়ের তালিকাভক্তি নং- ১০৫।

পাঠকের মন্তব্য: