২০১৯ ও ২০২৩ সালের বিশ্বকাপ খেলতে পারবে না ভারত! | আমাদের নাঙ্গলকোট
সর্বশেষ সংবাদ
◈ বঙ্গবন্ধুর মানবিক গুনাবলী ও ধর্মীয় চেনতা-মোহাম্মদ হেদায়েত উল্লাহ ◈ সুপ্রিম কোর্টের অবকাশকালীন সব ছুটি বাতিল! ◈ সংবিধান থেকে রাষ্ট্রধর্ম ইসলাম বাদ দেয়া সেই লিগ্যাল নোটিশ প্রত্যাহার ◈ বাইয়ারা প্রবাসী কল্যাণ ইউনিট’র বাহারাইন শাখা কমিটি গঠন ◈ পাই যে কৃপার ভাগ – মোঃ জহিরুল ইসলাম। ◈ কুমিল্লায় শিশু ধর্ষণের অভিযোগে জুতা পেটা খাওয়া ছাত্রলীগ নেতাকে দল থেকে বহিষ্কার ◈ সামাজিক সংগঠন ”খাজুরিয়া সমাজ কল্যাণ সংস্থার” ১৫ সদস্য বিশিষ্ট কমিটি গঠন ◈ দৌলখাঁড় উচ্চ বিদ্যালয়ের নতুন প্রধান শিক্ষক শাহ আলম মজুমদার ◈ শিক্ষকদের মূল্যায়ন কতক্ষণ করবে- জহিরুল ইসলাম ◈ শুধু ভুলে যাই- গাজী ফরহাদ ◈ অনুকূল পরিবেশ হলে এইচএসসি পরীক্ষা ◈ কুমিল্লায় বিপুল ইয়াবাসহ দম্পতি আটক!

২০১৯ ও ২০২৩ সালের বিশ্বকাপ খেলতে পারবে না ভারত!

6 May 2017, 9:02:01

আগামী ১ জুন ইংল্যান্ডের মাটিতে বসছে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির অষ্টম আসর। একদিনের ক্রিকেট র‍্যাংকিংয়ের সেরা ৮ দল খেলছে এবারের আসরে। তবে ২৫ এপ্রিল চ্যাম্পিয়ন্স ট্রফির দল ঘোষণার শেষ দিন থাকলেও এখনো দল পাঠায় নি ভারত। এদিকে আজ (বৃহস্পতিবার) আসন্ন আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য ভারতীয় ক্রিকেট বোর্ডকে (বিসিসিআই) দ্রুত দল ঘোষণার জন্য নির্দেশ দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট নিযুক্ত ক্রিকেট প্রশাসক (সিওএ)।

বাকি ৭ দল সময়মতো দল পাঠালেও আইসিসির নতুন অর্থ মডেল পছন্দ না হওয়ায় দল পাঠায় নি ভারত। বিসিসিআই’র কিছু সদস্য চ্যাম্পিয়ন্স ট্রফি বয়কটের সিদ্ধান্ত নেন। কিন্তু ভারত যদি ২০১৭ সালের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি বয়কট করে তাহলে ২০২৩ সাল পর্যন্ত আইসিসির কোনো ইভেন্টে হয়তো অংশ নিতে পারবে না! এইসব বিবেচনায় বিসিসিআই’র আরেক অংশ বয়কটের সিদ্ধান্তে একমত ছিলেন না।

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) এর সঙ্গে সব সদস্য দেশের একটা চুক্তি আছে। এটিকে বলা হয় মেম্বার্স পার্টিসিপেশন অ্যাগ্রিমেন্ট (এমপিএ)। ভারত যদি চ্যাম্পিয়ন্স ট্রফি বর্জন করে তবে সেটা এমপিএ ভঙ্গ করা হবে। যার ফলে ভারতকে বিশাল শাস্তির মুখে পড়তে হবে।

২০১৭-২০২৩ এই ছয় বছরে আইসিসির ১৪ টি বড় ইভেন্ট আছে। ভারত ইংল্যান্ডের মাঠে আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফি থেকে নিজেদের নাম প্রত্যাহার করলে আগামী ছয় বছরে দুইটি বিশ্বকাপ (২০১৯, ২০২৩), দুইটি চ্যাম্পিয়নস ট্রফি (২০১৭, ২০২১), দুইটি নারী বিশ্বকাপ (২০১৭, ২০২১), তিনটি মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপ (২০১৮, ২০২০, ২০২২), ২০২০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ, তিনটি অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ ও আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ (২০২১) তে অংশ নিতে পারবে না।

এদিকে আজ (বৃহস্পতিবার) বিকেলে সুপ্রিম কোর্ট নিযুক্ত ক্রিকেট প্রশাসক (সিএও) বিসিসিআইকে এক চিঠি পাঠিয়েছে। সেখানে তিনি উল্লেখ করেন, “আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি-২০১৭ তে টিম ইন্ডিয়া যেন শিরোপা ধরে রাখতে পারে সেজন্য প্রয়োজনীয় প্রস্তুতি নেয়াটাই যথাযথ হবে। আপনারা জানেন যে আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য দল ঘোষণা করার সর্বশেষ তারিখ ছিল ২৫ এপ্রিল, ২০১৭। কিন্তু এখনও দল ঘোষণা করা হয়নি। দল নির্বাচন করার জন্য দ্রুত নির্বাচক কমিটির সভা ডাকুন।”

ধারণা করা হচ্ছে, দ্রুতই নিজেদের সিদ্ধান্ত পরিবর্তন করে চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য দল ঘোষণা করবে ভারত।

Amader Nangalkot'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।  আমাদের নাঙ্গলকোট পত্রিকা তথ্য মন্ত্রনালয়ের তালিকাভক্তি নং- ১০৫।

পাঠকের মন্তব্য: