বাংলাদেশে করোনার ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা দিল গ্লোব বায়োটেক লিমিটেড। | আমাদের নাঙ্গলকোট
সর্বশেষ সংবাদ
◈ বঙ্গবন্ধুর মানবিক গুনাবলী ও ধর্মীয় চেনতা-মোহাম্মদ হেদায়েত উল্লাহ ◈ সুপ্রিম কোর্টের অবকাশকালীন সব ছুটি বাতিল! ◈ সংবিধান থেকে রাষ্ট্রধর্ম ইসলাম বাদ দেয়া সেই লিগ্যাল নোটিশ প্রত্যাহার ◈ নাঙ্গলকোট উপজেলা আনসার ভিডিপি সদস্যদের সার্টিফিকেট প্রধান করা হয় । ◈ বাইয়ারা ফ্রেন্ডস ক্লাব কতৃক ২০০ মানুষের ফ্রী ব্লাড গ্রুপ নির্ণয় অনুষ্ঠান করা হয়েছে ◈ নাঙ্গলকোট রাইটার্স এসোসিয়েশনের সাবেক সফল সেক্রেটারির পিতার কবর জেয়ারত ◈ নাঙ্গলকোট রাইটার্স এসোসিয়েশন এর সাবেক সেক্রেটারির পিতার কবর জেয়ারত ◈ বিশ্ব নবী (সঃ)অপমানের বিরুদ্ধে বেকামলিয়া ত্বলাবুল ফালাহ্ এর উদ্যোগে রায়কোট ইউপির বৃহত্তর মিছিল অনুষ্ঠিত ◈ মহানবী (স:)এর ব্যঙ্গচিত্রের প্রতিবাদে নাঙ্গলকোটে আহলে সুন্নাহ ওয়াল জামাতের বিক্ষোভ সমাবেশ ◈ ফ্রান্সে নবী (সা.) অবমাননার বিরুদ্ধে জোড্ডা পশ্চিম ইউনিয়ন মান্দ্রা বাজার সর্বস্তরের জনগণের মানব বন্ধন । ◈ দৌড়খাঁড় বাজার খাজা ফার্ণিচার এন্ড নাহিমা শো-রুম শুভ উদ্বোধন। ◈ ফ্রান্সে মুহাম্মদ (সা.) এর ব্যঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে নাঙ্গলকোটে বিক্ষোভ মিছিল ◈ ফ্রান্সে নবী (সা.) অবমাননার বিরুদ্ধে দৌলখাঁড় বাজার সর্বস্তরের জনগণের বিক্ষোভ মিছিল।

বাংলাদেশে করোনার ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা দিল গ্লোব বায়োটেক লিমিটেড।

3 July 2020, 12:51:43

স্টাফ রিপোর্টারঃ সাজ্জাদ হুসাইন রাহাত

করোনার ভাইরাসে যখন বিপর্যস্ত পৃথিবী! ভ্যাকসিন আবিস্কারের জন্য মরিয়া হয়ে কাজ করছে বিশ্বের নামি-দামি ঔষধ সংস্থাগুলো।এর মাঝে অনেকে ভ্যাকসিন আবিস্কারের ঘোষণা দিয়ে মানব দেহে প্রয়োগও করেছে বিশ্বের বড় বড় ৭টি প্রতিষ্ঠান।
ঠিক এ সময়ে করোনার ভ্যাকসিন আবিষ্কারের দৌড়ে শামিল হলো বাংলাদেশের ঔষধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান গ্লোব ফার্মাসিউটিক্যালস গ্রুপ অব কোম্পানি লিমিটেডের সহযোগী প্রতিষ্ঠান #গ্লোব_বায়োটেক_লিমিটেড

প্রতিষ্ঠানটি গত ৮ মার্চ এই টিকা আবিষ্কারের কাজ শুরু করে। সবপর্যায় যথাযথভাবে পেরোতে পারলে আগামী ৬ থেকে ৭ মাসের মধ্যে টিকাটি বাজারে আনা সম্ভব হবে বলে তারা জানিয়েছে।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর তেজগাঁওয়ে প্রতিষ্ঠানটির প্রধান কার্যালয়ে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান গ্লোব বায়োটেক লিমিটেডের কর্মকর্তারা। এই টিকা আবিষ্কারে সার্বিক তত্ত্বাবধায়নে ছিলেন প্রতিষ্ঠানের সিইও ড. কাকন নাগ এবং সিওও ড. নাজনীন সুলতানা।

গ্লোব বায়োটেক লিমিটেড-এর চেয়ারম্যান মো. হারুনুর রশিদ বলেন, শুধু ব্যবসার কথা চিন্তা করে নয়, দেশের জন্য কিছু একটা করার জন্যই আমরা নতুন নতুন উদ্ভাবন নিয়ে কাজ করে যাচ্ছি।

তিনি আরো বলেন, আমরা নারায়ণগঞ্জের রূপগঞ্জে আমাদের গবেষণা কেন্দ্রে প্রাণীর ওপর প্রাথমিক ট্রায়াল করেছি। বর্তমানে গ্লোব বায়োটেকের তেজগাঁওয়ের ল্যাবে বাকি কাজ চলছে।

গ্লোব বায়োটেক লিমিটেডের রিসার্স অ্যান্ড ডেভেলপমেন্ট ডিপার্টমেন্টের প্রধান ডা. আসিফ মাহমুদ প্রজেক্টরের মাধ্যমে এই ভ্যাকসিন সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন। তিনি বলেন, প্রাথমিকভাবে আমরা করোনার ভ্যাকসিনে সফল হয়েছি। এনিমেল পর্যায়ে এটা সফল হয়েছে। এখন আমরা আশা করছি, মানবদেহেও সফলভাবে কাজ করবে আমাদের ভ্যাকসিন।

তিনি বলেন, আমরা বিষয়টি নিয়ে এখন সরকারের সংশ্লিষ্ট দপ্তরে যাব। এরপর আমরা তাদের দেওয়া গাইডলাইন অনুযায়ী পরবর্তী পদক্ষেপ গ্রহণ করব। শিগগিরই প্রটোকল তৈরি করে ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে এটি হস্তান্তর করা হবে।

সংবাদ সম্মেলনে বলা হয়, এনসিবিআই ভাইরাস ডেটাবেজ অনুযায়ী মঙ্গলবার পর্যন্ত বিশ্বব্যাপী পাঁচ হাজার ৭৪৩টি সম্পূর্ণ জিনোম সিকোয়েন্স জমা হয়েছে যার মধ্যে বাংলাদেশ থেকে জমা হয়েছে ৭৬টি। উক্ত সিকোয়েন্স বায়োইনফরম্যাটিক্স টুলের মাধ্যমে পরীক্ষা করে গ্লোব বায়োটেক লিমিটেড তাদের টিকার টার্গেট নিশ্চিত করে যা যৌক্তিকভাবে এই ভৌগোলিক অঞ্চলে অধিকতর কার্যকরী হবে। ওই টার্গেটের সম্পূর্ণ কোডিং সিকোয়েন্স যুক্তরাষ্ট্রের এনসিবিআই ভাইরাস ডেটাবেজে জমা দিয়েছি যা ইতোমধ্যেই এনসিবিআই কর্তৃক স্বীকৃত ও প্রকাশিত হয়েছে।

সংবাদ সম্মেলনের আরো উপস্থিত ছিলেন গ্রুপের পরিচালক আহমেদ হোসেন, পরিচালক আবদুল্লাহ আল রশিদ, সামির আল রশিদ, গ্লোব বায়েটেক লিমিটেডের মান নিয়ন্ত্রণ বিভাগের প্রধান ড. মো. মহিউদ্দিনসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

Amader Nangalkot'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।  আমাদের নাঙ্গলকোট পত্রিকা তথ্য মন্ত্রনালয়ের তালিকাভক্তি নং- ১০৫।

পাঠকের মন্তব্য:

x