আজ পল্লীকবি জসীমউদ্দীনের জন্ম বার্ষিকী | আমাদের নাঙ্গলকোট
সর্বশেষ সংবাদ
◈ বঙ্গবন্ধুর মানবিক গুনাবলী ও ধর্মীয় চেনতা-মোহাম্মদ হেদায়েত উল্লাহ ◈ সুপ্রিম কোর্টের অবকাশকালীন সব ছুটি বাতিল! ◈ সংবিধান থেকে রাষ্ট্রধর্ম ইসলাম বাদ দেয়া সেই লিগ্যাল নোটিশ প্রত্যাহার ◈ সারা দেশের ন্যায় মানিকছড়িতে পালিত হলো ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী ◈ পদুয়ারপাড় নিউ সুপার স্টার ক্লাবের পথের উন্মুক্ত লাইব্রেরী উদ্ভোধন ◈ নাঙ্গলকোটে চেহরিয়া রক্তিম সূর্য সংঘের ৩২ তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন ◈ পেরিয়া উত্তর শাকতুলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বই বিতরণ ◈ পেরিয়া প্রিমিয়ার লীগ কর্তৃক আয়োজিত ব্যাডমিন্টন টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত ◈ রায়কোটে ছাত্রদলের ৪২তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন ◈ আজ পল্লীকবি জসীমউদ্দীনের জন্ম বার্ষিকী ◈ ঢালুয়া ইউপির মোগরা সরকারি প্রাথমিক বিদ্যালয় নতুন বছরের বই বিতরণ ◈ চিওড়া ইউনিয়ন প্রবাসী জনকল্যাণ পরিষদের ১ম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন ◈ জয়াগ সরকারি প্রাথমিক বিদ্যালয় বই উৎসব।

আজ পল্লীকবি জসীমউদ্দীনের জন্ম বার্ষিকী

1 January 2021, 5:32:25

মুহাঃ মাছুম বিল্লাহ,ষ্টাফ রিপোর্টারঃ

বাংলার কৃষি প্রেমিক, কৃষি বন্ধু সবার প্রিয় পল্লীকবি জসীমউদ্দীনের ১১৬ তম জন্মবার্ষিকী আজ।
পল্লীকবি জসীমউদ্দীন ১লা জানুয়ারী ১৯০৪ সালে ফরিদপুর জেলার তাম্বুলখানা গ্রামের তার নানার বাড়িতে জন্মগ্রহণ করেন, তার পৈত্বিক নিবাস পার্শ্ববর্তী গ্রাম গোবিন্দপুরে।

বাংলার কৃষক, কৃষি নিয়ে, প্রকৃতি নিয়ে যার সাহিত্য কলম বন্ধ থাকে নি, তিনি হলেন আমাদের সবার প্রিয় পল্লীকবি জসীমউদ্দীন।
পল্লীর সাথে নিবিড়ভাবে সম্পর্ক ছিল জসীমউদ্দীনের। তিনি ছিলেন একজন বাঙালি কবি। তিনি একাধারে সুরকার, গীতিকার এবং শ্রেষ্ঠ পল্লী লেখক। রবীন্দ্রনাথ ঠাকুর তাঁর প্রশংসা করেছেন পল্লি নিয়ে লেখালেখির কারণে, কেউ কেউ তাকে পল্লী সাহিত্যিক হিসেবেও বিবেচনা করেন।

তিনি একাদশ শ্রেণীতে থাকাকালীন সময় “কবর” কবিতাটি রচনা করেছেন।
এছাড়াও তিনি “নকশী কাঁথার মাঠ”,
“সোজন বাদিয়ার ঘাট”, কবিতা রচনা করার কারণে খ্যাতি লাভ করেছেন।

“একুশে পদক” স্বাধীনতা পুরস্কার সহ বিভিন্ন পুরস্কার এবং বিভিন্ন উপাধিতে ভূষিত হন পল্লীকবি।

তার এই জন্মবার্ষিকীতে গভীরভাবে শ্রদ্ধার সাথে স্মরণ করছি পল্লীকবি জসীমউদ্দীন কে। আমাদের সবাইকে পল্লীর সাথে সম্পর্ক রেখে পল্লী প্রেমী হয়ে ওঠা একান্ত প্রয়োজন।

Amader Nangalkot'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।  আমাদের নাঙ্গলকোট পত্রিকা তথ্য মন্ত্রনালয়ের তালিকাভক্তি নং- ১০৫।

পাঠকের মন্তব্য:

x